‘সাম্প্রতিক রাজনৈতিক অবস্থা’ নিয়ে কূটনৈতিকদের সাথে আওয়ামী লীগের বৈঠক

‘সাম্প্রতিক রাজনৈতিক অবস্থা’ নিয়ে কূটনৈতিকদের সাথে আওয়ামী লীগের বৈঠক

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম ২৪ ডিসেম্বর : ‘সাম্প্রতিক রাজনৈতিক অবস্থা’ নিয়ে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনৈতিকদের সাথে সেমিনারের আয়োজন করে বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয় উপকমিটি। রবিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এই বৈঠকে আসন্ন নির্বাচনকে সামনে রেখে দেশের সার্বিক রাজনৈতিক অবস্থা এবং বাংলাদেশ নিয়ে আওয়ামী লীগের ভবিষ্যৎ ভাবনা ও নির্বাচনী ইশতেহার নিয়ে আলোচনা করা হয়।

সেমিনারে বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয় উপকমিটির চেয়ারম্যান অ্যাম্বাসিডর মোহাম্মদ জমির, সাধারণ সম্পাদক ড. শাম্মী আহমদ, প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা ইএইচটি ইমাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান এ আরাফাত বক্তব্য রাখেন।

এই আলোচনার পাশাপাশি সেমিনারে ‘ফ্রোম মুজিব টু হাসিনা: আওয়ামী লীগ ইন দ্য ইন্টারন্যাশনাল এরিনা’ নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বঙ্গবন্ধুর সময় থেকে পররাষ্ট্র নীতি ও আন্তর্জাতিক সম্পর্কে বাংলাদেশের এগিয়ে যাওয়ার চিত্র উঠে এসেছে এই বইয়ে।

অনুষ্ঠানে এইচটি ইমাম দাবি করেন বলেন, আসন্ন নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকদের ওপর হামলা বেড়ে গেছে। তিনি আরো জানান, আওয়ামী লীগ শান্তিপূর্ণ ও সকলের অংশগ্রহণে নির্বাচন চায়। নির্বাচন কমিশনও স্বাধীনভাবে কাজ করছে বলে জানান তিনি।

এদিকে অ্যাম্বাসিডির জহির বলেন, আমি ব্রাসেলসে থাকতে দেখেছি যুগশ্লোভিয়ার ঐ এলাকাগুলো যখন ভেঙ্গে ক্রোয়েশিয়া বা আরো কিছু দেশে বিভক্ত হচ্ছে তখন সেখানকার নির্বাচনে যে কোন দেশের সাংবাদিক চাইলেই ঢুকতে পারেনি। অবজারভার হিসেবে থাকতে হলে তাদের সেখানকার নির্বাচন কমিশনের অনুমতি নিতে হতো। কেননা এ সকল অবজারভারদের সুরক্ষা দেয়া নির্বাচন কমিশনের দায়িত্ব।

অনুষ্ঠানে বিগত বছরগুলোতে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরা হয়। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে আওয়ামী লীগের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে কূটনীতিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন এইচটি ইমাম, অ্যাম্বাসিডর মোহাম্মদ জহির এবং ড. আতিউর রহমান।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন