মালয়েশিয়ায় ধর্ম অবমাননায় ১০ বছরের কারাদণ্ড

মালয়েশিয়ায় ধর্ম অবমাননায় ১০ বছরের কারাদণ্ড

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম ৯ মার্চ : মালয়েশিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে ইসলাম ও নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করায় এক ব্যক্তিকে ১০ বছরের করাদণ্ড দেওয়া হয়েছে। শনিবার দেশটির ‍পুলিশ এ তথ্য জানিয়েছে।

ধারণা করা হচ্ছে, ধর্ম অবমাননায় মালয়েশিয়ার ইতিহাসে এটিই সর্বোচ্চ মেয়াদের কারাদণ্ড। সম্প্রতি দেশটিতে সাম্প্রদায়িক উত্তেজনা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ ফুজি হারুন এক বিবৃতিতে বলেছেন, ওই ব্যক্তির বিরুদ্ধে যোগাযোগমাধ্যম অপব্যবহারের ১০টি অভিযোগ আনা হয়েছে। প্রত্যেকটি অভিযোগের জন্য সর্বোচ্চ ১ বছরের কারদাণ্ড বা ৫০ হাজার রিঙ্গিত (মালয়েশীয় মুদ্রা) জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। ওই ব্যক্তির বিরুদ্ধে ১০ অভিযোগের সাজা পর্যায়ক্রমিকভাবে দেওয়া হয়েছে।

পুলিশের এই শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যম অপব্যবহারের অভিযোগে আরেকজন দোষী সাব্যস্ত হয়েছে। সোমবার তার রায় হবে। অপর দুজন নিজেদেরকে নির্দোষ দাবি করেছে। তাদের সবার বিরুদ্ধে সাম্প্রদায়িত সম্প্রীতি বিনষ্ট, উস্কানি ও যোগাযোগমাধ্যমের অপব্যবহারের অভিযোগ আনা হয়েছিল।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন