দুই মিনিট দেরিতে ফ্লাইট মিস, যমের সঙ্গে দেখা হলো না বিমানযাত্রীর

দুই মিনিট দেরিতে ফ্লাইট মিস, যমের সঙ্গে দেখা হলো না বিমানযাত্রীর

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম ১২ মার্চ : মাত্র দুই মিনিটের দেরি হওয়ায় প্রাণে বেঁচে গেলেন আন্তোনিস মাভরোপুলস নামের এক গ্রিক নাগরিক। রবিবার (১০ মার্চ) নাইরোবিগামী ইথিয়োপিয়ান এয়ারলাইন্সের বোয়িং বিমান ইটি-৩০২ আকাশে উড়ার মাত্র ছয় মিনিটের মধ্যে বিধ্বস্ত হয়। এতে নিহত হন ৮ বিমানকর্মীসহ মোট ১৫৭ জন। তবে আন্তোনিসই ওই ফ্লাইটের একমাত্র যাত্রী যিনি সৌভাগ্যক্রমে মাত্র দুই মিনিটের জন্য ফ্লাইটটি মিস করেন।

ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রেসিডেন্ট আন্তোনিস জানান, ‘রবিবার রাষ্ট্রপুঞ্জের পরিবেশ সংক্রান্ত বার্ষিক সম্মেলনে যোগ দিতে নাইরোবিতে যাওয়ার কথা ছিল আমার। এজন্য ইথিয়োপিয়ার রাজধানী আদ্দিস আবাবার বোল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাই। তবে সেখানে পৌঁছতে মাত্র মিনিট দুয়েক দেরি হওয়ায় ফ্লাইট ধরতে পারি নি আমি’। সময় মতো উপস্থিত হয়ে ফ্লাইট ধরতে না পেরে রেগে যান আন্তোনিস। এ সময়ের অনুভূতি জানিয়ে তিনি লিখেন, ‘প্রচণ্ড রেগে গিয়েছিলাম। কারণ, কেউ আমাকে সময় মতো গেটে পৌঁছতে সাহায্য করেননি’।

আগের নির্ধারিত ফ্লাইটে উঠতে না পারায় ওই উড়ান ধরতে না পারায় পরবর্তী আরেক ফ্লাইটের টিকিট কাটেন আন্তোনিস। তবে বিমানবন্দর কর্তৃপক্ষ সেই ফ্লাইটে উঠতে বাঁধা দেন তাকে। তার নির্ধারিত ফ্লাইট বিধ্বস্ত হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয় বিমানবন্দরের থানায়। আন্তোনিস জানান, ‘বিমানবন্দর কর্তৃপক্ষ আমাকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যায়। কারণ, আমিই ফ্লাইট ধরতে না পারা একমাত্র যাত্রী ছিলাম। তবে আমি তখনো ওই বিমানের বিধ্বস্ত হওয়ার কথা জানতাম না’।

বিমানবন্দর থানায় নিজের ক্ষোভের কথা পুলিশকে জানাতে থাকেন আন্তোনিস। তিনি বলেন, ‘থানার অফিসার জানান, সৃষ্টিকর্তার কাছে ধন্যবাদ জানান। কারণ আপনিই একমাত্র যাত্রী যিনি ওই ফ্লাইট মিস করেছেন’। এ সময়ই প্রথম দুর্ঘটোনার খবর জানতে পারেন তিনি। মূহুর্তেই স্তম্ভিত হয়ে যান আন্তোনিস। পরবর্তীতে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর তাকে ছেড়ে দেওয়া হয়।

মাত্র দুই মিনিটের দেরি হওয়ার কারণে বেঁচে যাওয়ায় নিজের ফেসবুক পোস্টে রবিবারকে নিজের জীবনের ‘লাকি ডে’ হিসেবেও উল্লেখ করেন তিনি। সঙ্গে পোস্ট করেন তার ওই ফ্লাইটের টিকিট।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন