এখন থেকে যুক্তরাজ্যেও চলবে না বোয়িংয়ের বিমান

এখন থেকে যুক্তরাজ্যেও চলবে না বোয়িংয়ের বিমান

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম ১৩ মার্চ : ইথিওপিয়ায় ১৫৭ যাত্রী নিয়ে বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনার জেরে যুক্তরাজ্যে নিষিদ্ধ করা হলো বোয়িংয়ের বিমান।

দেশটি পূর্ব সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমানগুলো দেশটির ভেতরে কিংবা তাদের আকাশসীমায় চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। খবর রয়টার্স।

যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বলেছে, বোয়িংয়ের বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেয়া এমন নির্দেশনা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত জারি থাকবে। যুক্তরাজ্যে চলাচলকারী তুই ও নরওয়েজিয়ান এয়ারওয়েজের বহরে বোয়িংয়ের ম্যাক্স ৮ বিমান আছে।

ব্রিটিশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাজ্যের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বর্তমান অবস্থা খুব গভীর পর্যবেক্ষণে রেখেছে। আমাদের কাছে যেহেতু এখনো ফ্ল্যাইট ডাটা রেকর্ডারের যথেষ্ট তথ্য নেই তাই পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এমন পদক্ষেপ নিয়েছি।

এর আগে সিঙ্গাপুর, চীন, ইথিওপিয়া, ইন্দোনেশিয়ার পর ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স৮’ মডেলের বিমান ব্যবহার বন্ধ ঘোষণা করে। এদিকে ভারতও দেশটিতে এ মডেলের বিমান চলাচলের ব্যাপারে কঠোর পদক্ষেপ নেয়।

প্রসঙ্গত, রোববার দুপুরে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়া যাওয়ার পথে ইথিওপিয়া এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ বিমানটি বিধ্বস্ত হয়।

এতে বিমানে থাকা ৩৩ দেশের আরোহী সবাই নিহত হয়েছেন।

বিমানবন্দরের এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, ‘বোয়িং ৭৩৭ বিমানটি ১৪৯ যাত্রী ও আট ক্রু নিয়ে আদ্দিস আবাবা থেকে কেনিয়ার রাজধানী নাইরোবিতে যাচ্ছিল। বিমানবন্দর থেকে ছাড়ার কিছু সময়ের মধ্যেই স্থানীয় সময় সকাল ৮টা ৪৪ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। এটি আদ্দিস আবাবা থেকে ৩৭ মাইল দূরে বিধ্বস্ত হয়।

এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ গভীর দুঃখ প্রকাশ করেছেন। তাৎক্ষণিক এক টুইটে প্রধানমন্ত্রী বলেন, এ বিমান দুর্ঘটনায় যেসব পরিবার তাদের স্বজন ও আপনজন হারিয়েছে, তাদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন