তিন দশক পর কাজাখস্তানের প্রেসিডেন্টের পদত্যাগ

তিন দশক পর কাজাখস্তানের প্রেসিডেন্টের পদত্যাগ

0
BERLIN - FEBRUARY 03: Kazakh President Nursultan Nazarbayev speaks to the media with German Chancellor Angela Merkel after bilateral talks at the Chancellery on February 3, 2009 in Berlin, Germany. Nazarbayev is in Berlin to open the German-Kazakh Cultural Year. (Photo by Sean Gallup/Getty Images) *** Local Caption *** Nursultan Nazarbayev

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম ২০ মার্চ : কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। গত তিন দশক ধরে তিনি ক্ষমতায় রয়েছেন। তিন দশক আগেই সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে পৃথক রাষ্ট্র হিসেবে গঠিত হয় কাজাখস্তান। খবর বিবিসির।

দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে সংস্কার করে গণতান্ত্রিক পদ্ধতি বহাল রাখার তাগিদ থেকেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে টেলিভিশন ভাষণে জানান।

এক টেলিভিশন ভাষণে তিনি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এতে তিনি বলেন, আমি প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। প্রেসিডেন্ট নাজারবায়েভের বয়স এখন ৭৮ বছর। ১৯৯০ সালে তেল সমৃদ্ধ এই দেশটির দায়িত্ব নিয়েছেন।

ইতিমধ্যে পার্লামেন্টর উচ্চকক্ষের স্পিকার কাশিম জমরাট তোকায়েভকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব অর্পণ করেছেন তিনি।

এর আগে অর্থনৈতিক অগ্রগতি তরান্বিত করতে না পারার অভিযোগ এনে তিনি গত কয়েক সপ্তাহ আগে দেশটির মন্ত্রিসভা ভেঙে দেন। এর পর নিজেই প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ালেন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন