সপ্তাহে তিনটির বেশি ডিম খেলে হৃদরোগের ঝুঁকি

সপ্তাহে তিনটির বেশি ডিম খেলে হৃদরোগের ঝুঁকি

0

লাইফস্টাইল ডেস্ক, নগরকন্ঠ.কম ২৬ মার্চ : ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো কিনা-এ নিয়ে বিশেষজ্ঞরা বহুদিন ধরেই বিতর্ক করে আসছেন। এ বিষয়ে আবার আলোচনা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে করা এক নতুন গবেষণার রিপোর্ট প্রকাশের পর। সেখানকার মেডিক্যাল জার্নাল জে এ এম এ-ও প্রকাশিত এক জরিপ রিপোর্টে বলা হচ্ছে-প্রতিদিন মাত্র দুটি ডিম খেলেই হৃদযন্ত্রের ক্ষতি হয় এবং অকালে মৃত্যুর ঝুঁকি বাড়ে।

এতে বলা হয়, উদ্বেগের কারণ হচ্ছে- ডিমের কুসুমে থাকে বিপুল পরিমাণ কোলেস্টেরল। একটি বড় আকারের ডিমে কোলেস্টেরলের পরিমাণ ১৮৫ মিলিগ্রাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মানুষের খাদ্যে দিনে সর্বোচ্চ তিনশ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল থাকা উচিত নয়। অথচ এর অর্ধেকেরও বেশি কোলেস্টেরল আছে একটি মাত্র ডিমে।

এ জরিপে মোট ৬টি পরীক্ষার উপাত্ত ব্যবহৃত হয়েছে- যা ১৭ বছর ধরে ৩০ হাজার অংশগ্রহণকারীর কাছ থেকে সংগ্রহ করা। গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হন যে- খাবারের সাথে দিনে তিনশ মিলিগ্রাম কোলেস্টেরল গ্রহণ করলে হৃদরোগের ঝুঁকি বাড়ে ১৭ শতাংশ, আর অকালমৃত্যুর সম্ভাবনা বাড়ে ১৮ শতাংশ।

জরিপটি বলছে, হৃদরোগ বা অকালমৃত্যুর সাথে ডিমের এই সম্পর্কের সাথে বয়স, ফিটনেসের স্তর, তামাক ব্যবহার, বা উচ্চ রক্তচাপের মতো আগে থেকে বিদ্যমান কোন স্বাস্থ্য সমস্যার সম্পর্ক নেই।-খবর বিবিসির

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন