ইসরায়েলের প্রধানমন্ত্রী কে হবেন

ইসরায়েলের প্রধানমন্ত্রী কে হবেন

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : ইসরায়েলের সাধারণ নির্বাচনের সরকারি ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হতে যাচ্ছে আগামী সপ্তাহে। শুক্রবার ইসরায়েলের নির্বাচন কমিটি তাদের ফলাফল প্রকাশ করেছে। এতে দেখা যায়, বেনি গানজেটের ‘নীল ও সাদা’ জোট এগিয়ে থাকলেও নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে হয়তো ব্যর্থ হবে। ফলে তারা একক সরকার গঠণে সক্ষম হবে কি না তা নিয়ে সৃষ্টি হয়েছে সংশয়।

নির্বাচন কমিটির ফলাফলে দেখা যায়, গানজটের বামপন্থী ‘নীল ও সাদা’ জোট ১২০ টি আসনের মধ্যে ৩৩ আসন পেয়ে এগিয়ে রয়েছে। অপরদিকে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি এখন পর্যন্ত ৩২ আসন লাভ করতে সক্ষম হয়েছে। ৫৫ টি আসনের ফলাফল এখনও জানা যায় নি।

কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত ৬৩.৪ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। তাই কে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তা এখনই বলা মুশকিল।

এদিকে ২০০৯ সাল থেকে লাগাতার তিন মেয়াদ ধরে দেশটির প্রধানমন্ত্রী পদে বহাল আছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি ইসরায়েলের ইতিহাসে এযাবৎকালে সবচেয়ে বেশি সময় ধরে থাকা প্রধানমন্ত্রী। এবারের নির্বাচনের আগে নেতানিয়াহু তার নির্বাচনী প্রচারে প্রতিশ্রুতি দিয়েছেন, এ মেয়াদে ক্ষমতায় আসলে তিনি গাজার পশ্চিমতীরের একটি অংশ ইসরায়েলের অধিভুক্ত করে নেবেন। অন্যদিকে গানজেট এরকম কিছু প্রতিশ্রুতি না দিলেও ফিলিস্তিনের ব্যাপারে তার অবস্থান স্পষ্ট করেননি।

নির্বাচনে এখন পর্যন্ত পিছিয়ে থাকলেও চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হওয়ার ব্যাপারে নিজের আশাবাদ ব্যক্ত করেছেন নেতানিয়াহু। গত বুধবার একটি সংবাদ সম্মেলনে তিনি বলে, ‘ইসরায়েলের জনগণের কাছে মাত্র দুটি অপশন আছে। এক. আমার দ্বারা শাসিত একটি সরকার, দুই. আরবের দলগুলো দ্বারা নিয়ন্ত্রিত একটি সরকার।’

নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, বুধবার সর্বশেষ ফলাফল প্রকাশিত হবে। তথ্যসূত্র: বাসস, বিবিসি।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন