শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

অঘোষিত ফাইনালে আজ মুখোমুখি ভারত-ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া ডেস্ক, নগরকন্ঠ.কম : তিন ম্যাচ টি-২০ সিরিজের অঘোষিত ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত ও সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপে নজর রেখে সংক্ষিপ্ত ভার্সনের সিরিজ শুরু করে দুই দল। প্রথম টি-২০ ম্যাচে ভারত, দ্বিতীয়টিতে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। দুই দলই রান চেজ করে ম্যাচ যথাক্রমে ৬ ও ৮ উইকেটে জয় পেলে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা বিরাজ করছে। ফলে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচটি রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে। আর সেই ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচের জয়ী দল জিতে নিবে সিরিজ। মুম্বাইয়ে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে।

হায়দারাবাদে সিরিজের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের বিপক্ষে নিজেদের বিধ্বংসী রূপ দেখায় টি-২০ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার এভিন লুইসের ১৭ বলে ৪০, ব্রান্ডন কিং-এর ২৩ বলে ৩১, শিমরোন হেটমায়ারের ৪১ বলে ৫৬, অধিনায়ক কাইরন পোলার্ডের ১৯ বলে ৩৭, জেসন হোল্ডারের ৯ বলে অপরাজিত ২৪ রানের উপর ভর করে ২০ ওভারে ৫ উইকেটে ২০৭ রানের বিশাল সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেয়া ২০৮ রানের টার্গেট স্পর্শ করা শুরুতে ভারতের জন্য কঠিন মনে হলেও ওপেনার লোকেশ রাহুল ও অধিনায়ক বিরাট কোহলির ব্যাটিং দৃঢ়তায় কঠিন পথ পাড়ি দেয় ভারত। শুরুতে ওপেনার রোহিত শর্মার বিদায়ের পর দ্বিতীয় উইকেটে একশ রানের জুটি গড়েন রাহুল ও কোহলি।

রাহুল ৫টি চার ও ৪টি ছক্কায় ৪০ বলে ৬২ রানে ফিরলেও, দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন কোহলি। ৬টি করে চার-ছক্কায় ৫০ বলে ৯৪ রান করেন তিনি। টি-২০ ক্রিকেটে এটিই কোহলির সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। আর নিজেদের টি-২০ ইতিহাসে রান তাড়া করে ম্যাচ জয়ের নয়া রেকর্ডও গড়ে ভারত।

সিরিজে এগিয়ে থেকে দ্বিতীয় টি-২০ খেলতে নামে ভারত। তবে দ্বিতীয় ম্যাচেই দারুণভাবে ঘুরে দাঁড়ায় নয়া অধিনায়ক কাইরন পোলার্ডের ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৭০ রান করে ভারত। শেষ ৪ ওভারে মাত্র ২৬ রান পায় তারা। জবাবে লেন্ডন সিমন্সের ৪৫ বলে অপরাজিত ৬৭ রানের সঙ্গে দলের অন্য তিন ব্যাটসম্যানের ছোট ছোট ইনিংসে সিরিজে সমতা আনতে পারে ক্যারিবীয়রা।

তাই ১-১ সমতা নিয়ে সিরিজ নির্ধারনী ম্যাচে কাল মুখোমুখি হচ্ছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ জয়ের জন্য মরিয়া দু’দলই। ভারত অধিনায়ক কোহলি বলেন, ‘আমরা সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছিলাম। আমাদের শুরুটা দারুণ ছিলো। বড় স্কোর তাড়া করে ম্যাচ জিতেছি। কিন্তু দ্বিতীয় ম্যাচে আমাদের ভাগ্য সহায় ছিলো না। ব্যাটিং-এ ৩০ রান কম হয়েছে। বোলিং-ফিল্ডিং খুবই বাজে ছিলো। তবে তৃতীয় ম্যাচ জয়ের ব্যাপারে দল আত্মবিশ্বাসী। সিরিজ জয়ের লক্ষ্যে মুম্বাইয়ে তিন বিভাগেই আমাদের ভালো পারফরমেন্স করতে হবে।’

এ দিকে সিরিজ জয়ের চোখ ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক পোলার্ডেরও, ‘টি-২০ ক্রিকেটে আমরা অসাধারণ এক দল। আমাদের এই দলে মারমুখী ব্যাটসম্যান রয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবেলা করে জয় ছিনিয়ে নিতে পারে। দ্বিতীয় ম্যাচে সিমন্স এক প্রান্ত আগলে দলের জয়ে প্রধান ভূমিকা রেখেছে। তৃতীয় ম্যাচেও দল ভালো করবে বলে আমি আশাবাদী। সিরিজ জয়ের জন্য সতীর্থরা মুখিয়ে আছে।’

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com