ঢাবিতে প্রথমবারের মতো সম্মিলিত র‌্যাগ ডে করবে ১৩-১৪ ব্যাচ

ঢাবিতে প্রথমবারের মতো সম্মিলিত র‌্যাগ ডে করবে ১৩-১৪ ব্যাচ

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে প্রতিবছর বিভাগভিত্তিক র‌্যাগ ডে উদযাপিত হয়। বছরের শেষ দিকে দীর্ঘ সময় ধরে বিচ্ছিন্নভাবে উদযাপিত এসব র‌্যাগ ডে ক্লাস-পরীক্ষায় সমস্যার সম্মুখীন হয় শিক্ষার্থীরা। তবে গতানুগতিক নিয়ম ভেঙ্গে প্রথমবারের মতো সম্মিলিত র‌্যাগ ডে উদযাপন করবে বিশ্ববিদ্যালয়ের ১৩-১৪ ব্যাচ। আগামী ২ জানুয়ারি এই র‌্যাগ ডে অনুষ্ঠিত হবে। পালাবদল-৯৩ নামে ‘ছুটির ঘণ্টা বাজছে ঐ, আমরা তিরানব্বই’ স্লোগানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে এই র‌্যাগ ডে উদযাপন করবে।

আয়োজকরা জানান, প্রতিবারই ক্যাম্পাসে বিভাগভিত্তিক র‍্যাগ ডে উদযাপিত হয়। সেখানে বিভাগের বন্ধুদের সাথেই আনন্দ ভাগাভাগি করা হয়। কিন্তু এবার আমরা চাই পুরো ১৩-১৪ সেশনের সবাই মিলে শেষবারের মত আনন্দে মেতে উঠতে। সেজন্য আমরা ব্যাচের শিক্ষার্থীরা সম্মিলিতভাবে র‍্যাগ ডে অনুষ্ঠানের আয়োজন করছি। যেখানে বন্ধুত্বের মেলবন্ধনে আবদ্ধ হয়ে সবাই একটি দিনের জন্য নিজেদেরকে হাসি আনন্দে মাতিয়ে রাখবো।

সম্মিলিত এই র‌্যাগ ডের আহ্বায়ক ১৩-১৪ ব্যাচের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আবির রায়হান। তিনি জানান, সকল শিক্ষার্থীকেই একসময় বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম শেষ করতে হয়। আমরা ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থীরাও এর দ্বারপ্রান্তে। সকলের শেষের শুরুটা আন্তরিকতা ও সৌহার্দ্যপূর্ণ হোক এ লক্ষেই আমাদের আয়োজন। প্রত্যাশা রাখছি সম্মিলিত এই সমাপনী অনুষ্ঠানের আয়োজন স্মরণীয় ও অনুসরনীয় হয়ে থাকবে।

১৩-১৪ ব্যাচের শিক্ষার্থীরা জানায়, বিভাগভিত্তিক র‌্যাগ ডে উদযাপন নিয়ে নানা বিতর্ক আছে। বছরের শেষদিকে এসব র‌্যাগ ডে হয়, এসময় ক্লাস-পরীক্ষারও চাপ থাকে বেশী। বিচ্ছিন্নভাবে র‌্যাগ ডে হওয়ায় শিক্ষার্থীরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। ১৩-১৪ ব্যাচ এ ধরনের কর্মকাণ্ডের দীর্ঘদিন ধরে বিরোধিতা করছে। এর থেকেই সম্মিলিত র‌্যাগ ডের উদ্যোগ।

পুরো আয়োজনকে বেশ কয়েকটি পর্বে ভাগ করেছে আয়োজকরা। র‌্যাগ ডে তে প্রতি শিক্ষার্থীর জন্য থাকবে দুটি টিশার্ট। এগুলোর একটি সাদা এবং অন্যটি পোলো টিশার্ট। পোলো টিশার্ট র‌্যাগ ডের দিনে গায়ে দেবে সবাই। অন্যদিকে রং উৎসবে সাদা টিশার্টের সাথে সবাই রং মাখামাখিতে মেতে উঠতে পারবে।

আয়োজনের শুরুতেই থাকবে ব্যাচ র‍্যালি, মধ্যাহ্নভোজ ও সন্ধ্যায় থাকবে জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতের খাবার। সাংস্কৃতিক অনুষ্ঠানে ওয়ারফেজ, আভাস, কণা, সহজিয়া, ক্যাম্পাস ব্যান্ড (অসৃক,কৃষ্ণপক্ষ,আসর,ক্র‍্যাক প্লাটুন, স্ল্যাপ ফ্রম দ্যা লোজার্স) প্রভৃতি।

র‌্যাগ ডে তে যোগ দেওয়ার জন্য রেজিষ্ট্রেশন করা যাবে টিএসসির রেজিস্ট্রশন বুথে।এছাড়াও অনলাইনে BDevents24.com এই লিঙ্কে ঢুকেও রেজিস্ট্রেশনের সুযোগ রয়েছে। রেজিস্ট্রেশন বাবদ ফি দিতে হবে ৫০০টাকা। নগদের মার্চেন্ট একাউন্ট নাম্বার ০১৮৮০১৯২৩৯৬ এ টাকা জমা দিতে হবে।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন