জেনেভায় বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস

জেনেভায় বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : যথাযথ মর্যাদা ও আনন্দমুখর পরিবেশে সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ দূতাবাসে উদযাপন করা হলো মহান বিজয় দিবস ও আন্তর্জাতিক অভিবাসী দিবস।

দিবসটি উপলক্ষে ১৬ ডিসেম্বর দূতাবাস প্রাঙ্গণে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসানের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেনেভায় সরকারি সফররত বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

অনুষ্ঠানের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রীও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়।

রাষ্ট্রদূত শামীম আহসান তার বক্তব্যে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষে নয় মাসব্যাপী রক্তক্ষয়ী সংগ্রামে আমাদের বীর মুক্তিযোদ্ধাদের অসম সাহসিকতা এবং বঙ্গবন্ধুর বিচক্ষণ নেতৃত্বের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। বিশেষ করে তিনি মুক্তিযুদ্ধের সপক্ষে বিশ্বব্যাপী জনমত গঠন, মুক্তিযুদ্ধ ও দুর্গত বাঙালিদের জন্য অর্থ ও ত্রাণ-সামগ্রী সংগ্রহ এবং মুক্তিযুদ্ধের যৌক্তিক কারণ ও সঠিক তথ্য বিশ্বের দরবারে তুলে ধরার ক্ষেত্রে প্রবাসী বাঙালিদের অসামান্য অবদানের কথা তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, ‘সার্বিক মুক্তির মধ্য দিয়ে একটি উদার, উন্নত ও গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা ছিল মুক্তিযুদ্ধের মূল লক্ষ্য। জাতির পিতার স্বপ্নের সোপান বেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সাহসী এবং অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণ করার মধ্য দিয়েই আমরা সেই লক্ষ্য অর্জনে সামনের দিকে এগিয়ে যাচ্ছি।’

এ সময় বক্তব্য রাখেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম, সাধারণ সম্পাদক শ্যামল খানসহ সভাপতি নুরুল্লাহ্ চৌধুরী, জামাল উদ্দীন, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ্ আলম এগার এবং উপদেষ্টা খলিলুর রহমান। আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপদেষ্টা মোহাম্মদ মহসিন, রবি সরকার, আশরাফুল ইসলাম আজাদ, সহ সভাপতি অরুন বড়ুয়া, হারুন রশিদ, যুগ্ম সম্পাদক বিপুল তালুকদার, মনির চৌধুরী, তথ্য এ গবেষণা গৌরিচরন সসীম প্রমুখ।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন