অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ নিশ্চিত করল ভারত

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ নিশ্চিত করল ভারত

0

ক্রীড়া ডেস্ক, নগরকন্ঠ.কম : অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে ওয়ানডে সিরিজ নিশ্চিত করল ভারত। তিন ম্যাচ সিরিজের প্রথম খেলায় হেরে ব্যাকফুটে চলে যায় বিরাট কোহলিরা। এরপর টানা দুই ম্যাচে জিতে ট্রফি নিজেদের করে নিল স্বাগতিকরা।

রোববার বেঙ্গালুরুর এম চেন্নাস্বামী স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে স্টিভ স্মিথের সেঞ্চুরিতে ৯ উইকেটে ২৮৬ রান করে অস্ট্রেলিয়া।

টার্গেট তাড়া করতে নেমে লোকেশ রাহুলের সঙ্গে উদ্বোধনীতে ৬৯ রানের জুটি গড়েন রোহিত শর্মা। ২৭ বলে ১৯ রান করে আউট হন রাহুল।

এরপর তিনে ব্যাটিংয়ে নামা বিরাট কোহলির সঙ্গে ১৩৭ রানের জুটি গড়েন রোহিত শর্মা। আর এই জুটিতেই ওয়ানডে ক্যারিয়ারের ২২৪তম ম্যাচে ২৯তম সেঞ্চুরি তুলে নেন রোহিত। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে দলীয় ২০৬ রানে ফেরেন তিনি। তার আগে ১২৮ বলে ৮টি চার ও ৬টি ছক্কায় খেলেন ১১৯ রানের ইনিংস।

এরপর স্রেয়াশ আয়ারের সঙ্গে তৃতীয় উইকেটে ৬৮ রানের জুটি গড়েন অধিনায়ক বিরাট কোহলি। শেষ দিকে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ২৫ বলে মাত্র ১২ রান। সেঞ্চুরির জন্য কোহলির প্রয়োজন ছিল মাত্র ১১ রান। খেলার এমন অবস্থায় জস হ্যাজেলউডের বলে বোল্ড হয়ে ফেরেন কোহলি। তার আগে ৯১ বলে ৮টি চারের সাহায্যে ৮৯ রান করেন তিনি। ৩২ বলে ৬টি চার ও এক ছক্কায় ৪২ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন স্রেয়াশ আয়ার।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। প্রথম ব্যাটিংয়ে নেমে দলীয় ৪৬ রানে ফেরেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ।

তৃতীয় উইকেটে মার্নাস লাবুশেনের সঙ্গে ১২৭ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরান স্টিভ স্মিথ। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৬৪ বলে ৫টি চারের সাহায্যে ৫৪ রান করে ফেরেন লাবুশেন। পাঁচ নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে শূন্য রানে ফেরেন মিসেল স্টার্ক।

এরপর পঞ্চম উইকেটে অ্যালেক্স কেরির সঙ্গে ৫৮ রানের জুটি গড়েন স্মিথ। ৩৬ বলে ৬টি চারের সাহায্যে ৩৫ রান করে আউট হন কেরি। ১০ বলে মাত্র ৪ রান করে ফেরেন টার্নার।

সেঞ্চুরির পর দলকে চ্যালেঞ্জিং স্কোর উপহার দিতে একেরপর এক বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দিয়ে ফেরেন স্মিথ। দলীয় ২৭৩ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরার আগে ১৩২ বলে ১৩১ রান করেন স্মিথ। তারপর ৯ রানের ব্যবধানে ফেরেন পেট কামিন্স ও অ্যাডাম জাম্পা। অস্ট্রেলিয়া থামে ৫০ ওভারে ২৮৬/৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৮৬/৯ (স্টিভ স্মিথ ১৩১, মার্নাস লাবুশেন ৫৪, অ্যালেক্স কেরি ৩৫; মোহাম্মদ সামি ৪/৬৩, রবিন্দ্র জাদেজা ২/৪৪)।

ভারত: ৪৬.৩ ওভারে ২৮৯/৩ (রোহিত ১১৯, কোহলি ৮৯, স্রেয়াশ ৪২*, রাহুল ১৯।)

ফল: ভারত ৭ উইকেটে জয়ী।

নগরকন্ঠ.কম/এআর

অনুরূপ খবর

0

কোন কমেন্ট নেই

উত্তর দিন