শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন

কিছু প্রাণী মেরে বাকিদের খাওয়াবে জার্মানির চিড়িয়াখানা

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : আর কোনো পথ খুঁজে পাচ্ছে না নিউ মুনস্টার কর্তৃপক্ষ। এখানে ১০০ প্রজাতির ৭০০ প্রাণীর বসবাস। কোভিড-১৯ মহামারীর কারণে বরাদ্দ কমে গেছে। অনুদানও বন্ধ, কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে জানা নেই।

বছরের এই সময়টাতে আবহাওয়া খুব সুন্দর থাকে। ইস্টারের ছুটির কারণে উত্তর জার্মানির চিড়িয়াখানাটিতে দর্শনার্থীদের ভিড় হয় তুমুল। প্রাণীদের জন্য অনুদানও মেলে প্রচুর। এবার উল্টোচিত্র, সব বদলে গেছে করোনাভাইরাসের কারণে।

করোনা সংক্রমণ ঠেকাতে জার্মানির সব চিড়িয়াখানা বন্ধ করে দেয়া হয়েছে। নিউ মুনস্টার বন্ধ হয়েছে গত ১৫ মার্চ।

চিড়িয়াখানার পরিচালক ভেরেনা কাসপারি জার্মান সংবাদ সংস্থা ডিপিএর সঙ্গে আলাপকালে জানান, এই জরুরি পরিকল্পনা বাস্তবায়নের একটি ছক করা হবে। শুরুতে কোন্ প্রাণীগুলোকে জবাই করা হবে, তার তালিকা তৈরি হচ্ছে।

ভেরেনা বলেন, আমরা যদি প্রাণীদের খাবারের টাকা যোগাতে না পারি কিংবা সাপ্লায়ার যদি বিধি-নিষেধের কারণে খাবার সরবরাহ করতে না পারে, তাহলে আর কোনো উপায় থাকবে না। না খাইয়ে রাখার চেয়ে জবাই করে অন্যদের খাওয়ানো অনেক ভালো, মন্তব্য করেন তিনি।

কোন্ প্রাণীটি তালিকার প্রথমে থাকবে, তা জানা যায়নি এখনও। তবে তালিকার শেষ প্রাণীটি হচ্ছে একটি মেরু ভল্লুক। ভিটাস নামের ভল্লুকটির উচ্চতা ১২ ফুট।

সূত্র: বিবিসি, সিএনএন ও ডয়চে ভেলের

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com