স্বস্তি নেই সবজির বাজারে

স্বস্তি নেই সবজির বাজারে

0

অর্থনীতি ডেস্ক, নগরকন্ঠ.কম : গত সপ্তাহের তুলনায় বেড়েছে সবজির দাম। স্বস্তি নেই সবজির বাজারে। বন্যার কারণে সবজির দাম বাড়তি বলে জানিয়েছেন ব‌্যবসায়ীরা।

আজ শুক্রবার (২১ আগস্ট) রাজধানীর নিউমার্কেট, হাতিরপুলসহ কয়েকটি কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

বাজার ঘুরে দেখা যায়, দু’একটি সবজি বাদে অধিকাংশ সবজির কেজি ৬০ টাকা। সপ্তাহের ব‌্যবধানে কেজিতে ১০ টাকা বেড়ে বরবটি বিক্রি হচ্ছে ৮০ টাকা, পটল, ঝিঙা, কাকরোল ৬০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকা, কেজিতে ২০ টাকা বেড়ে করলা বিক্রি হচ্ছে ৭০ টাকায়। আগের দামে ৫০ টাকা করে বিক্রি হচ্ছে চিচিঙ্গা। ধুন্দল, মূলা, কচুর ছড়ার কেজি ৬০ টাকা। বেগুনের কেজি ৮০ থেকে ১০০ টাকা, কচুর লতি ৫০ টাকা। পেঁপে, চালকুমড়া পাওয়া যাচ্ছে ৪০ টাকায়। টমেটোর কেজি ১০০ থেকে ১২০ টাকা, শসা ৩০ থেকে ৪০ টাকা, গাজর ৬০ থেকে ৮০ টাকা। তবে বেড়েছে ধনিয়া পাতার দাম। কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়ে ধনিয়া পাতার কেজি এখন ২০০ টাকা। গত সপ্তাহে কাঁচা মরিচের দাম একটু কমলেও এ সপ্তাহে আবার তা বিক্রি হচ্ছে ২০০ টাকা। আলুর দাম কেজিতে পাঁচ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়।

বেড়েছে শাকের দামও। ৫ টাকা বেড়ে ডাটা শাক, লাল শাক, সবুজ শাকের আঁটি বিক্রি হচ্ছে ২৫ টাকা। পুঁইশাক বিক্রি হচ্ছে ২৫ থেকে ৪০ টাকায়, কলমি শাক ১৫ টাকা, কচু শাক ১০ টাকা করে বিক্রি হচ্ছে।

নিউমার্কেটের দোকানি মো. শাহজাহান বলেন, দেশে বন্যার কারণে ফসলের ক্ষতি হয়েছে। বাজারে সবজির সরবরাহ কম, তাই দামও বেশি। শীত না আসা পর্যন্ত সবজির দাম এমনই থাকবে বলে মনে হচ্ছে।

গোলাম মোস্তফা নামে এক ক্রেতা বলেন, ‘সবজিতে হাত দেওয়া যায় না। দাম অনেক বাড়ছে। এভাবে বাড়লে তো আমাদের মতো মধ্যবিত্তদের বেঁচে থাকাটা কঠিন হয়ে পড়বে।’

তবে মাংসের বাজার অনেকটা স্থিতিশীল। আগের দামে বিক্রি হচ্ছে গরু ও খাসির মাংস। গরু ৬০০ টাকা ও খাসির মাংসের কেজি ৮০০ টাকা। কিছুটা কমে কক মুরগি বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকায়। আর দেশি মুরগি পাওয়া যাচ্ছে ৪৫০ থেকে ৪৮০ টাকায়। তবে কেজিতে পাঁচ টাকা বেড়ে পোল্ট্রি মুরগি পাওয়া যাচ্ছে ১২০ টাকায়।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন