উরুগুয়ের সামনে উড়ন্ত ব্রাজিল, জয়ে ফেরার লক্ষ্য আর্জেন্টিনার

উরুগুয়ের সামনে উড়ন্ত ব্রাজিল, জয়ে ফেরার লক্ষ্য আর্জেন্টিনার

0

ক্রীড়া ডেস্ক, নগরকন্ঠ.কম : কাতার বিশ্বকাপে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাই পর্বের তৃতীয় রাউন্ড শেষে অপরাজিত শুধু ব্রাজিল আর আর্জেন্টিনা। অজেয় থাকলেও ব্রাজিলের সঙ্গে জয়ের ব্যবধানে পিছিয়ে আর্জেন্টিনা। তিনটিই জিতেছে ব্রাজিলিয়ানরা, আর আর্জেন্টাইনরা দুটি জয়ের পর আগের ম্যাচটি ড্র করেছে।

জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওর স্তেদিও সেন্তেনারিওতে নামবে ব্রাজিল। বাংলাদেশ সময় বুধবার দিবাগত ভোর পাঁচটায় প্রথম দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি হবে তারা। আর দেড় ঘণ্টা পর সকাল সাড়ে ছয়টায় লিমায় পেরুর অতিথি আর্জেন্টিনা।

ব্রাজিল তাদের চার ম্যাচে টানা চতুর্থ জয় পেতে চায়। তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে তারা। দুর্দান্ত ফর্মে রয়েছে সেলেসাওরা। অক্টোবরের শুরুতে বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলে জিতে বাছাই শুরু করেছিল তিতের শিষ্যরা। পেরুর বিপক্ষে ৪-২ গোলের জয় পায় দ্বিতীয় ম্যাচে। গত সপ্তাহে ভেনেজুয়েলাকে তারা হারায় ১-০ গোলে।

উরুগুয়ের বিপক্ষেও ফেভারিট ব্রাজিল। বাছাইয়ের প্রথম তিন ম্যাচে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে জয়ী উরুগুয়ানদের কাছে ২০০১ সাল থেকে হারেনি তারা। দুই দেশের মধ্যে আগের ৯ বারের দেখায় সাতটি জিতেছে ব্রাজিল। তাছাড়া উরুগুয়ে পাচ্ছে না তাদের শীর্ষ গোলদাতা লুইস সুয়ারেজকে। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এই স্ট্রাইকার।

সব মিলিয়ে চাপ নিয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সামনে নামবে উরুগুয়ে। এদিকে এই ম্যাচেও নেইমারকে পাচ্ছে না ব্রাজিল। তবে গাব্রিয়েল জেসুস, রিচার্লিসন ও ফিরমিনোর আক্রমণভাগ ঠিকঠাক কাজ করে যাচ্ছে। তাতে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারের অভাব খুব একটা টের পাওয়া যাচ্ছে না। এক কথায় ব্রাজিল জিতে শেষ করতে চায় বছরটি।

এদিকে ইকুয়েডর ও বলিভিয়ার বাধা পেরোনোর পর প্যারাগুয়ের বিপক্ষে হোঁচট খেয়েছে আর্জেন্টিনা। ১-১ গোলে গত সপ্তাহের ম্যাচটি ড্র করেছে তারা। এবার জয়ে ফেরার লক্ষ্য নিয়ে পেরুভিয়ানদের মুখোমুখি হবে আলবিসেলেস্তেরা। তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লিওনেল মেসির দল।

শক্তিশালী আর্জেন্টিনার সামনে নামার আগে আত্মবিশ্বাস অর্জনের মতো কিছু করতে পারেনি পেরু। তিন ম্যাচ শেষে এখনও জয়ের দেখা পায়নি তারা। প্যারাগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্রর পর ব্রাজিল ও চিলির কাছে আগের দুটি ম্যাচ হেরেছে গত কোপা আমেরিকার রানার্স আপরা।

আর্জেন্টিনার সামনেও কঠিন পরীক্ষা দিতে হবে পেরুকে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরাও নিজেদের কক্ষপথে ফেরাতে চায়। বুদ্ধিদ্বীপ্ত আক্রমণভাগ থেকে পর্যাপ্ত গোলের দেখা পেতে মুখিয়ে তারা। মেসি, লাউতারো মার্তিনেজ, আনহেল দি মারিয়া ও লুকাস ওকাম্পোসের আক্রমণ থেকে যে প্রত্যাশামতো গোলের দেখা মিলছে না। মাত্র চারবার প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে তারা, যা শীর্ষ চার দলের মধ্যে সবচেয়ে কম। তাই জয় ফিরে পাওয়ার পাশাপাশি গোলও পেতে মরিয়া থাকবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন