বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ১২:১৪ পূর্বাহ্ন

কুমিল্লার দাউদকান্দিতে মডেল মসজিদের কাজ দ্রুত এগিয়ে চলছে

জেলার দাউদকান্দি উপজেলার নির্মানাধীন মডেল মসজিদের কাজ দ্রুত এগিয়ে চলছে। ইতিমধ্যে দাউদকান্দির মসজিদটির ৬৫ ভাগেরও বেশি কাজ শেষ হয়েছে। সংশ্লিষ্টরা আশা করছে মুজিববর্ষেই এটি উদ্বোধন করতে পারবে। গণপূর্ত বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মোঃ আবদুস সাত্তার বাসসকে জানান, ফেব্রুয়ারির মধ্যেই দাউদকান্দির মডেল মসজিদটির কাজ শেষ করে ইসলামিক ফাউন্ডেশনের কাছে হস্তান্তর করা হবে। মুজিবর্ষেই আমরা মসজিদটির উদ্বোধন করতে পারবো।
জানা গেছে, প্রায় ২৩৭ কোটি টাকা ব্যয়ে জেলার ১৭টি উপজেলায় মোট ১৮টি মডেল মসজিদের নির্মাণকাজ চলছে। ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে গণপূর্ত বিভাগ এসব মসজিদ নির্মাণ কাজ চালাচ্ছে। প্রতিটি উপজেলায় মসজিদগুলোর নির্মাণের মধ্য দিয়ে ইসলামী সাংস্কৃতিক নান্দনিকতা প্রকাশ পাবে। সাধারণ মানুষ নামাজ-কালামসহ অন্যান্য ইসলাম ধর্মীয় কার্যক্রম সহজে করতে পারবেন। ২০১৭ সালের গৃহীত সরকারি প্রকল্পের অংশ হিসেবে সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ হওয়ার কথা। এর মধ্যে কুমিল্লা জেলাতেই হওয়ার কথা ১৮টি।
মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিককেন্দ্র স্থাপন প্রকল্পগুলোতে প্রতি জেলা শহরে লিফট-এসিসহ চারতলা এবং উপজেলা শহরে তিনতলাবিশিষ্ট মসজিদ নির্মাণ হবে। এছাড়াও নারী ও পুরুষের পৃথক নামাজ ও অজুর স্থান, পাঠাগার, গবেষণাকেন্দ্র, হজ্জযাত্রীদের নিবন্ধন, পর্যটকদের আবাসন, গাড়ি পার্কিং, লাইব্রেরি, হিফজ মাদ্রাসা, দাফন-কাফনের ব্যবস্থা এবং ইমাম ও মুয়াজ্জিনের থাকার ব্যবস্থাসহ নানান সুযোগ-সুবিধা থাকবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com