বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৭:০১ পূর্বাহ্ন

বাজারে উঠতে শুরু করেছে দেশি নতুন পেঁয়াজ, কমেছে দাম

দিনাজপুরের হাকিমপুরে বাজারগুলোতে উঠতে শুরু করেছে দেশি নতুন পেঁয়াজ। ফলে পেঁয়াজের দামও কমতে শুরু করেছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম কমায় খুশি ক্রেতারা।

শুক্রবার সরেজমিনে হিলি বাজার ঘুরে গেছে, কাঁচাবাজারের প্রায় সব দোকানেই শোভা পাচ্ছে দেশীয় নতুন পেঁয়াজ। প্রকারভেদে এসব পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে। আর দেশি পুরোনো পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

বাজার করতে আসা আব্দুল করিম ও শাহানাজ পারভীন বলেন, বাজারে ভারতীয় পেঁয়াজের সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় পেঁয়াজের দাম বেড়ে দাঁড়িয়েছিল ৮০ থেকে ৯০ টাকায়। নিত্যপ্রয়োজনীয় পেঁয়াজের দাম বাড়ার কারণে পরিবারের ব্যয় মেটাতে গিয়ে খানিকটা বিড়ম্বনায় পড়তে হয় আমাদের। গত কয়েক দিন হলো বাজারে নতুন দেশীয় পেঁয়াজ উঠতে শুরু করেছে। বর্তমানে এসব পেঁয়াজ ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পেঁয়াজ বিক্রেতা মনির হোসেন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে গড়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। আমদানি করা এসব পেঁয়াজের তুলনামূলক দাম কম হওয়ায় বাজারে এর চাহিদাও বেশ ছিল। কিন্তু ভারত সরকার বেশ কয়েক মাস ধরে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এতে করে দেশীয় পেঁয়াজের চাহিদা বাড়তে থাকে। পেঁয়াজের দামও বেড়ে যায়।

তিনি আরও বলেন, তবে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি হওয়ায় গত বছর ভারত সরকার রপ্তানি বন্ধ করলে পেঁয়াজের মূল্য যেভাবে বৃদ্ধি পেয়েছিল এবার সেরকম হয়নি। সম্প্রতি দেশীয় নতুন পেঁয়াজ আসার ফলে দাম আরও একটু কমেছে। বর্তমানে পাতা পেঁয়াজ ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। দাম কম হওয়ায় সকলে এই পেঁয়াজ বেশি নিচ্ছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com