বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৭:২৫ অপরাহ্ন

অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশের শঙ্কা

সিরিজ হাতছাড়া হয়েছে আগেই এবার সম্মান বাঁচানোর পালা। হোয়াইটওয়াশ থেকে বাঁচতে শেষ ম্যাচে জিততে হবে কোহলিদের। ৮ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই অস্ট্রেলিয়ার কাছে একেবারে নাস্তানাবুদ হয়েছে বিরাট কোহলিদের দল। বুধবার (২ ডিসেম্বর) শেষ ম্যাচ বিরাট কোহলিদের সম্মান বাঁচানোর লড়াই।

গত অস্ট্রেলিয়া সফরে ওয়ানডে এবং টেস্ট সিরিজ জিতে ফিরেছিল ভারত। কিন্তু এবার অস্ট্রেলিয়ায় পা রেখে প্রথম দুই ম্যাচে পর্যুদস্ত হয়েছে টিম কোহলি। সিডনিতে টানা দুই ম্যাচে রোহিতহীন ভারতের সামনে ৩৭৪ রানের বেশি টার্গেট দিয়ে সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে ৩৭৫ রান তাড়া করতে গিয়ে ৬৬ রানে আর দ্বিতীয় ম্যাচে ৩৯০ রান তাড়া করে ৫১ রানে হারে ভারত।

বুধবার অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার মানুকা ওভালে সিরিজের শেষ ম্যাচ খেলতে নামছে ভারত। ইতিহাসও বিরাটদের সঙ্গ দিচ্ছে না। এখানে এর আগে একটি মাত্র ম্যাচ খেলেছে ভারতীয় দল। ২০১৬ সালে সেই ম্যাচে মহেন্দ্র সিং ধোনির ভারতকে ২৫ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া।

এবার অজিদের সামনে বিরাটের দল৷। চার বছর আগে ধোনির দলের মাত্র দুই সদস্য এখন ভারতীয় দলে রয়েছেন৷। তারা হলেন ক্যাপ্টেন বিরাট কোহলি ও বাঁ-হাতি ওপেনার শিখর ধাওয়ান। সেই ম্যাচে কোহলি ও ধাওয়ান দু’জনেই সেঞ্চুরি করেছিলেন। তবুও ধোনির দলের শেষরক্ষা হয়নি। ৩৪৯ রানের বিশাল স্কোর তাড়া করে ২৫ রানে ম্যাচ হেরেছিল ভারত।

মানুকা ওভালে ভারতকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে মাঠে নামবে অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথরা। এ ম্যাচে চোটের জন্য সিরিজের শেষ ম্যাচে খেলতে পারছেন না ফর্মে থাকা বাঁ-হাতি ওপেনার ডেভিড ওয়ার্নার। এসসিজিতে প্রথম দুই ম্যাচে ফিঞ্চ ও ওয়ার্নারের ওপেনিং জুটি সেঞ্চুরি করে দলকে মজবুত ভিতের উপর দাঁড় করিয়ে দিয়েছিলে। কিন্তু বুধবার ওয়ার্নার না থাকায় নতুন সঙ্গী নিয়ে ইনিংস শুরু করতে নামবেন

চলতি সিরিজে ভারতীয় ব্যাটসম্যানরা রান পেলেও বোলাররা মোটেই সেরাটা দিতে পারেননি। প্রথম দু’টি ম্যাচেই কোনও ভারতীয় বোলারকে সমীহ করেননি অজি ব্যাটসম্যানরা। প্রথম ম্যাচে ভারতীয় বোলারদের পিটিয়ে জোড়া সেঞ্চুরি করেছিলেন ক্যাপ্টেন ফিঞ্চ ও সাবেক অধিনায়ক স্মিথ। দ্বিতীয় ম্যাচেও সেঞ্চুরি করে দলকে বড় রানে পৌঁছে দিয়েছিলেন স্মিথ।

বিরাটের বোলারদের মধ্যে সবচেয়ে বেশি মার খেয়েছেন যুবেন্দ্র চাহাল। দুই ম্যাচে ১৯ ওভারে ১৬০ রান দিয়েছেন টিম ইন্ডিয়ার এই লেগ-স্পিনার। ওয়ানডে ক্রিকেটে চাহাল হলেন সবচেয়ে বেশি রান দেওয়া ভারতীয় স্পিনার। দলের অন্যতম ভরসা জাগানো পেসার জসপ্রীত বুমারাহ দুই ম্যাচে দিয়েছেন ১৫২ রান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com