শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৯:৩২ পূর্বাহ্ন

ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় শ্রীলংকা

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে কুশল পেরেরার নেতৃত্বে ঢাকায় পৌঁছেছে শ্রীলংকা ক্রিকেট দল। সিরিজটি আইসিসি সুপার লিগের অংশ।
২০২৩ সালে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার জন্য ওয়ানডের সুপার লিগের পয়েন্টগুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিশেষ বিমানের মাধ্যমে সকাল ৮টায় ঢাকায় পা রাখে শ্রীলংকা দল।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক ডা. দেবাশিষ চৌধুরী জানিয়েছেন,বিমানবন্দর থেকে সরাসরি প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে যায় শ্রীলংকা দল। বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত বিধি অনুসারে হোটেলে তিন দিনের কোয়ারেন্টাইনে থাকবে তারা।
তিনি জানান, ১৯ মে থেকে অনুশীলন শুরুর আগে তিন দিনের কোয়ারেন্টাইনে দু’বার কোভিড-১৯ পরীক্ষা করা হবে লংকানদের।
দেবাশিষ বলেন, ‘শ্রীলংকা থেকে করোনার নেগেটিভ সার্টিফিকেট নিয়ে এখানে তারা এসেছে। কিন্তু আমাদের সরকারের নিয়ম অনুসারে করোনার পরীক্ষার করতে হবে সফরকারীদের।’
তিনি আরও বলেন, ‘আগামী ২০ ও ২১ মে বাংলাদেশ-শ্রীলংকা দু’টি দলই নিজেদের মধ্যে প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে। এরপর ২২ মে দু’দলই আবারো করোনা পরীক্ষা করে ২৩ মে থেকে ওয়ানডে সিরিজ শুরু করবে। কোয়ারেন্টাইন চলাকালীন দু’বার করোনা পরীক্ষা হবে শ্রীলংকা দলের। বাংলাদেশ ছাড়ার আগে শেষবারের মত করোনা পরীক্ষা করতে হবে শ্রীলংকাকে।’
ঈদের ছুটির পর আগামী ১৭ মে করোনা পরীক্ষা করা হবে বাংলাদেশের খেলোয়াড়দের। করোনা পরীক্ষায় ফল নেগেটিভ এলেই, পুনরায় অনুশীলনে যোগ দিতে পারবেন তারা।
তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে যথাক্রমে- ২৩. ২৫ ও ২৮ মে। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সবগুলো ম্যাচই দিবা-রাত্রির।
করোনাকালে দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশ সফর করছে শ্রীলংকা। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাফল্যের সাথে দেশের মাটিতে সিরিজ আয়োজন করেছিলো বাংলাদেশ।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ঐ সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ। এতে ৩০ পয়েন্ট পায় টাইগাররা। এরপর নিউজিল্যান্ডের মাটিতে একই ব্যবধানে সিরিজ হারে বাংলাদেশ। অন্যদিকে, দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের কাছে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিলো শ্রীলংকা।
বাংলাদেশ সফরের জন্য নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পাবার পর কুশল জানিথ পেরেরা সে দেশের স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আমাদেরকে নির্ভিক ক্রিকেট খেলতে হবে। দলে জায়গা রক্ষার জন্য খেলতে পারবেন না। আপনি যখন এটি করেন তবে শতভাগ দিতে পারবেন না। আমি দলকে যা বলছি, তা হল সেরাটা দিতে হবে এবং পরিস্থিতি অনুযায়ী খেলতে হবে।’
গত বুধবার ওয়ানডের নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারতœকে সরিয়ে দেয় শ্রীলংকা। সম্প্রতি তার নেতৃত্বে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিলো শ্রীলংকা।
বেশক’জন তারকা খেলোয়াড়কে ছাড়া বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষনা করে শ্রীলংকা। দলে সুযোগ পাননি দুই সাবেক অধিনায়ক- অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল। পাশাপাশি আরও সুযোগ পাননি সুরাঙ্গা লাকমল ও নুয়ান প্রদীপ। নতুন অধিনায়ক হয়েছেন কুশল পেরেরা, তার ডেপুটি কুশল মেন্ডিস।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com