শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৮:৩৭ পূর্বাহ্ন

চীন থেকে ভ্যাকসিন সংগ্রহের প্রস্তাব অনুমোদন

দেশে ভ্যাকসিনের চাহিদা পূরণে সরাসরি সংগ্রহ প্রক্রিয়ার (ডিপিএম) অধীনে সরকার চীনের সিনোফার্মা থেকে কোভিড ১৯ ভ্যাকসিন সংগ্রহের প্রস্তাব নীতিগত ভাবে অনুমোদন করেছে।
অর্থমন্ত্রী আহম মোস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত অর্থনীতি বিষয়ক মন্ত্রীসভা কমিটির এ বছরের ১৫তম সভায় এই অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সাহিদা আক্তার ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, দেশের জরুরি প্রয়োজনে জনস্বাস্থ্য সুরক্ষা এবং কোভিড ১৯ সংক্রমণ হার হ্রাসের বিষয়টি বিবেচনা করে এই প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে।
এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রনালয় বেশ আগে যদি এই প্রস্তাব নিয়ে আসতো তাহলে ডিপিএম পদ্ধতি এড়ানো যেত, এতে অর্থ সাশ্রয় হতো।
কামাল বলেন, “কোভিড ১৯ বিশ্বজুড়ে বিপর্যয় অব্যাহত রেখেছে, নতুন নতুন ভ্যারিয়ান্ট আসছে। জনগণের জীবন রক্ষায় এবং স্বাস্থ্য সেবা প্রদানের জন্য এই প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।”মহামারির এই কঠিন সময়ে কৃচ্ছতা সাধনের জন্য অর্থমন্ত্রনালয় সকলকে অনুরোধ জানিয়েছে।
এদিকে সাহিদা বলেন, কোভিড ১৯ সংক্রমিত রোগীদের ব্যবহারের জন্য সিএমএসডিতে (কেন্দ্রীয় ওষুধ সংরক্ষণাগার) সংরক্ষণের লক্ষ্যে ডিপিএম পদ্ধতির অধীনে ৪০ টি অক্সিজেন জেনারেটর সংগ্রহে স্বাস্থ্য সেবা বিভাগের একটি প্রস্তাবও বৈঠকে নীতিগত ভাবে অনুমোদন দেয়া হয়েছে।
এছাড়াও বৈঠকে আগামী অর্থবছরে ইউরিয়া সারের প্রয়োজনীয় সরবরাহ বজায় রাখতে বিসিআইসি’র মাধ্যমে ১২.৮০ লাখ মেট্রিক টন ইউরিয়া সার সংগ্রহে শিল্প মন্ত্রনালয়ের একটি প্রস্তার নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়েছে।
এরমধ্যে কাতারের মুনতাজাত থেকে ৫ লাখ, সৌদি আরব থেকে ৫ লাখ এবং ২.৮০ লাখ মেট্রিক টন সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে সংগ্রহ করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com