রবিবার, ১৬ Jun ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন

গণঅধিকার পরিষদের আহ্বায়ক রাশেদ, রেজা কিবরিয়ার হুমকি

দেশজুড়ে নিরাপদ সড়কের দাবিতে গড়ে উঠা আন্দোলনে অংশ নেয়া তরুণদের নিয়ে গঠিত গণঅধিকার পরিষদের তীব্র বিরোধ দেখা দিয়েছে। এতে দলের নেতারা দুইভাবে ভাগ হয়ে পড়েছেন। একদিকে ডাকসুর সাবেক ভিপি দলের সদস্য সচিব নুরুল হক নূর। অন্যদিকে গণঅধিকার পরিষদের আহ্বায়ক অর্থনীতিবিদ রেজা কিবরিয়া।

জানা যায়, গণঅধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয়েছে দলটির ১ নম্বর যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁনকে। তবে সংগঠনটির আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়া হয়েছে, সে ব্যাপারে সুস্পষ্ট কোনো বক্তব্য দেয়া হয়নি।

সোমবার (১৯ জুন) রাতে দলটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংগঠনটির যুগ্ম-আহ্বায়ক ও দফতর সম্পাদক শাকিল উজ্জামানের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অদ্য ১৯/০৬/২০০৩ ইং তারিখে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে পূর্বনির্ধারিত কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সভা অনুষ্ঠিত হয়। গণঅধিকার পরিষদের যুগ্ম সচিব মোহাম্মদ আতাউল্লাহ এর সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন সদস্য সচিব নুরুল হক নূর।’

এতে আরো বলা হয়, ‘সভায় সাংগঠনিক আলোচনা ছাড়াও গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার বিভিন্ন রাজনৈতিক তৎপরতায় উদ্ভূত পরিস্থিতি ও দেশের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। আলোচনা সভায় নিম্নলিখিত সিদ্ধান্ত গৃহীত হয়।

গণঅধিকার পরিষদ নামের রাজনৈতিক দলের যাত্রা শুরুর কিছুদিন পর থেকেই দ্বন্দ্বের কথা শোনা যাচ্ছিল অর্থনীতিবিদ রেজা কিবরিয়া ও সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুরুর মধ্যে। ধীরে ধীরে তা প্রকাশ্যে আসতে শুরু করে। অবশেষে ২০২১ সালের অক্টোবরে রাজনীতিতে পথচলা দলটির কোন্দল প্রকাশ্যে রূপ নিল। রেজা কিবরিয়াকে সরিয়ে ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয়েছে মো. রাশেদ খানকে। ভিপি নুররা যখন এমন সিদ্ধান্ত নিলেন, তখন দেশের বাইরে অবস্থান করছেন রেজা কিবরিয়া।

তবে দূরে থাকলেও দেশে ফিরে তিনিও পাল্টা ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন গণমাধ্যমকে। বলেছেন, প্রয়োজনে ভিপি নূরকে তিনি বহিষ্কার করবেন।

মঙ্গলবার (২০ জুন) দেশের বাইরে থেকে এমন মনোভাবের কথা জানিয়েছেন সাবেক অর্থমন্ত্রী ছেলে রেজা কিবরিয়া। এর আগে সোমবার (১৯ জুন) রাতে তাকে সরিয়ে অন্য একজনকে গণঅধিকার পরিষদের আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়। এমন সিদ্ধান্তকে অবৈধ বলে মনে করেন রেজা কিবরিয়া।

বিষয়টি নিয়ে রেজা কিবরিয়া বলেন, তিনি এই মুহূর্তে দেশের বাইরে অবস্থান করছেন। ফিরে এসে এ সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

কী ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে বলেন, ‘তাকে (নুরকে) প্রয়োজনে দল থেকে বহিষ্কার করা হবে।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com