শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন

ঢাকায় ৩ দিনব্যাপী ভুটান বাণিজ্য-বিনিয়োগ মেলা শুরু

ঢাকার রাজকীয় ভুটান দূতাবাস ৩ দিনব্যাপী (২৩ থেকে ২৫ জুন) গুলশান শ্যুটিং ক্লাবে প্রথম ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলার আয়োজন করছে। ইভেন্টটি বাণিজ্য, শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ভুটানের রাজকীয় সরকারের কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালযয়ের সহযোগিতায়, ভুটান কান্ট্রি অফিস অফ ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের সহায়তায় আয়োজিত হচ্ছে।

ভুটান এবং বাংলাদেশ ৬ ডিসেম্বর অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (PTA) স্বাক্ষর করেছে। তবে, মহামারী দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জের কারণে, দুই দেশ চুক্তির মাধ্যমে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি। এই লক্ষ্যে, আমাদের দুই বন্ধুপ্রতিম দেশের জনগণের পারস্পরিক সুবিধার জন্য এই ঐতিহাসিক চুক্তির বিধানগুলিকে আরও সহজতর করার প্রাথমিক উদ্দেশ্য নিয়ে ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা ২০২৩-এর আয়োজন করা হয়েছে ।

থিমযুক্ত “বিনিয়োগকারী, প্রযোজক, ব্যবসায়ী এবং ভোক্তাদের মধ্যে ব্যবধান কমিয়ে ভুটানে তৈরি এবং ভুটানে বেড়ে উঠা”, বাণিজ্য ও বিনিয়োগ মেলা দুই দেশের ব্যবসা, উদ্যোক্তা এবং পরিষেবা প্রদানকারীদের নেটওয়ার্ক তৈরি করতে, সুযোগ অন্বেষণের জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম প্রদান করবে। এবং বাণিজ্য ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করবে ।

এই উদ্যোগের গুরুত্ব বিবেচনা করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি শুক্রবার (২৩ জুন) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি, অন্যান্য অতিথিদের মধ্যে আবাসিক মিশন/দূতাবাসের প্রধান, ব্যবসায়ীক চেয়ারপারসন, শীর্ষ ব্যবসায়ীক সংস্থার নির্বাহী এবং অন্যান্য গুরত্বপূর্ণ ব্যক্তিত্ব অন্তর্ভুক্ত ছিলেন ।

ভুটানের রাজকীয় সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশেষজ্ঞরা এবং খাদ্য ও কৃষি সংস্থার ভুটান কান্ট্রি অফিসের বিশেষজ্ঞরাও এই মেলায় অংশ নিয়েছেন। বাণিজ্য ও বিনিয়োগ মেলার পাশাপাশি, ভুটানের বিশেষজ্ঞরা ভুটানে বিনিয়োগের সুযোগ এবং বিশেষ করে কৃষি-খাদ্য ব্যবস্থা নিয়ে সেমিনারও আয়োজন করেছেন। সেমিনারগুলি ২৩ – ২৫ জুন ২০২৩ পর্যন্ত মেলার স্থানে অনুষ্ঠিত হবে।

ভুটানের প্রায় ২৫টি কোম্পানি মেলায় অংশগ্রহণ করেছে, ভুটানে তৈরি এবং ভুটানে উত্পাদিত প্রিমিয়াম মানের পণ্যের প্রদর্শন করেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com