রবিবার, ১৬ Jun ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন

চট্টগ্রামে পেঁয়াজ-আদার দাম কমেছে

Amritsar: Sacks of onions at a wholesale vegetable market in Amritsar on Sep 24, 2019. Onion prices soared across the country due to supply disruptions due to floods in Madhya Pradesh, Maharashtra and some southern states. Last week's rainfall has further aggravated the problem, due to which onion prices have surged up to Rs 70-80 per kg in the national capital and other parts of the country. (Photo: IANS)

দেশে ভারত থেকে পেঁয়াজ আমদানির পর চট্টগ্রামে অস্বাভাবিক হারে কমেছে পেঁয়াজের দাম। বর্তমানে খুচরাই প্রতি কেজি পেঁয়াজ ৩৫ টাকা থেকে ৪০ টাকায় বিক্রি করা হচ্ছে। চট্টগ্রামের বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারী বাজার চাকতাই-খাতুনগঞ্জে মাত্র ২৫ দিনের ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দাম কমেছে ৫৫ টাকা।

আসন্ন কুরবানিতে পেঁয়াজের দাম বাড়বে এমন আশংকা করলেও ৩সপ্তাহের ব্যবধানে কয়েক দফায় দাম কমেছে কয়েক গুন। গেল ৪ জুন পেঁয়াজ প্রতি কেজি ৯০টাকায় বিক্রি হলেও সোমবার (২৬ জুন) কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকায়। বাজারে আদার দামও কমেছে। বর্তমানে প্রতি কেজি আদা ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি করা হচ্ছে। রসুন বিক্রি করা হচ্ছে ১৪০ টাকায়।

খাতুনগঞ্জে পাইকারীতে চলতি মাসের প্রথম দিকে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৯০ থেকে ৯২ টাকায়। যা খুচরাই কেজি প্রতি ১০০ টাকা ছাড়িয়েছিলো। গত ৪ জুন কৃষি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ৫ জুন থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার কথা জানানো হয়। ৬ জুন রাত থেকে আমদানির ভারতীয় পেঁয়াজ চট্টগ্রামের খাতুনগঞ্জে আসতে থাকে। ৭ জুন থেকে বিক্রি হয় ভারতীয় পেঁয়াজ। ওইদিন ৫০ টাকা থেকে ৫৫ টাকায় বিক্রি হয় প্রতি কেজি পেঁয়াজ। বর্তমানে পাইকারিতে পেঁয়াজের কেজি ৩০ টাকা থেকে ৩২ টাকায় বিক্রি করা হচ্ছে। সে হিসাবে তিন সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম কমেছে ৫৫ টাকা থেকে ৬০ টাকা।

চাকতাই-খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. রফিক বলেন, ‘সোমবার খাতুনগঞ্জে পাইকারীতে ভারতীয় পেঁয়াজ কেজি প্রতি মান বেঁধে বিক্রি হচ্ছে ২৯ টাকা থেকে ৩২ টাকা পর্যন্ত। কিছু পেঁয়াজ আছে ২০ টাকা থেকে ২৫ টাকায়ও বিক্রি করা হচ্ছে। এসব পেঁয়াজের মান কিছুটা খারাপ। তবে চট্টগ্রামের আড়তে দেশি পেঁয়াজ নেই।’ বর্তমান পরিস্থিতিতে পেঁয়াজের দাম বাড়ার কোনও লক্ষণ নেই বলেও জানান এ ব্যবসায়ী।

বাজারে আদার দামও কমেছে। বর্তমানে প্রতি কেজি আদা ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি করা হচ্ছে। রসুন বিক্রি করা হচ্ছে ১৪০ টাকায়।

চট্টগ্রাম নগরীর, পাহাড়তলী, আকবরশাহ, জোলারহাট, বহদ্দারহাট, কর্ণফুলি কাঁচা বাজারে দেখা গেছে, খুচরায় মান বেঁধে প্রতি কেজি পেঁয়াজ ৩৫ টাকা থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। একই দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে নগরীর সব কাচাঁবাজারে।

পণ্য পরিবহনে নিয়োজিত যানবাহনের ভাড়া বেড়ে যাওয়ায় পেঁয়াজের দাম এর থেকে আর কমানো যাচ্ছে না বলে জানান চাকতাই-খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কাসেম। তিনি বলেন, ‘পেঁয়াজের দাম বর্তমানে অনেক কমে এসেছে। খাতুনগঞ্জে ২৯ টাকা থেকে ৩২ টাকা পর্যন্ত পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com