শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

বঙ্গবন্ধু সেতুতে রেকর্ড টোল আদায়

অতীতের সকল রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সাড়ে তিন কোটি টাকা টোল আদায় হয়েছে। ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধুসেতু সংযোগ মহাসড়কে উত্তরবঙ্গের কমপক্ষে ২৩ জেলার মানুষের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়ক ও বঙ্গবন্ধু সেতু।

মুসলমানদের ধর্মীয় বড় দুই উৎসব ঈদের সময় যানবাহনের ভিড়ে এই মহাসড়কে যানজট, ধীরগতিসহ সৃষ্টি হয় নানা ভোগান্তি। তবে, বিগত বছরের তুলনায় কয়েক বছর ধরে হচ্ছে স্বস্তিদায়ক ঈদযাত্রা।

এসব ভোগান্তি ও দুর্ভোগকে তুচ্ছ করে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ছুটছেন ঘরমুখো মানুষ। এসময় ব্যস্ততা বেড়ে যায় বাস, ট্রাক, পিকআপ, প্রাইভেটকার ও মোটরসাইকেলসহ নানা যানবাহনের। এ পর্যন্ত এসব যানবাহন পারাপারে আবারও নতুন রের্কড সৃষ্টি করেছে, উত্তরবঙ্গের একমাত্র প্রবেশদ্বার টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু। গত ২৪ ঘণ্টায় ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা টোল আদায় করে বঙ্গবন্ধু সেতু।

সেতু কর্তৃপক্ষ জানায়, গত মঙ্গলবার (২৭ জুন) সকাল থেকে বুধবার (২৮ জুন) সকাল ৬ টা পর্যন্ত ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা টোল আদায় হয়েছে। তারমধ্যে সেতু পূর্ব দিয়ে ৩৬ হাজার ৪৯১টি যানবাহন পারাপার হয়েছে ও টোল আদায় হয়েছে ২ কোটি ৬৬ লাখ ৯৭ হাজার ৭৫০ টাকা এবং সেতু পশ্চিম দিয়ে ১৮ হাজার ৯৯৭ টি যানবাহন পারাপার হয় ও টোল আদায় হয়েছে ১ কোটি ৫১ লাখ ৭০ হাজার ৪৫০ টাকা। যানবাহন সংখ্যা ৫৫ হাজার ৪৮৮।

আগামীকাল বৃহস্পতিবার (২৯ জুন) ঈদুল আজহা’র একদিন আগে বঙ্গবন্ধু সেতু যানবাহন পারাপার নতুন রেকর্ড সৃষ্টি করেছে। এরআগে সোমবার (২৬ জুন) থেকে মঙ্গলবার (২৭ জুন) গত ২৪ ঘণ্টায় ৩ কোটি ২৫ লাখ ৫১ হাজার ৪৫০ টাকা টোল আদায় করেছে সেতু কর্তৃপক্ষ (বিবিএ)। এর বিপরীতে ৪২ হাজার ৫৬০টি যানবাহন পারাপার হয়েছে। এ পর্যন্ত সর্বোচ্চ টোল আদায়ে নতুন রেকর্ড করে বঙ্গবন্ধু সেতু।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী মো. আহসানুল কবীর পাভেল জানান, ঈদের সময় স্বাভাবিকের তুলনায় কয়েকগুণ বেশি যানবাহন পারাপার হয়ে থাকে। ট্রাক, পিকআপ, প্রাইভেটকার ও মোটরসাইকেলসহ নানা যানবাহনের চাপ যায়। এ পর্যন্ত নতুন রের্কড সৃষ্টি করেছে বঙ্গবন্ধু সেতু। গত ২৪ ঘণ্টায় ছোট-বড় সব মিলিয়ে ৫৫ হাজার ৪৮৮ টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা।

১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতু উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর থেকেই ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের ২৩টি জেলার যানবাহন চলাচল করে। স্বাভাবিকভাবে গড়ে প্রতিদিন ১৬-২৫ হাজার যানবাহন সেতু দিয়ে পারাপার হয়। ঈদসহ বিভিন্ন উৎসবের ছুটিতে পরিবহনের সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ। যার ফলে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত এই ১৪ কিলোমিটার সড়ক দুই লেন এবং অতিরিক্ত গাড়ির চাপে যানজট ও ভোগান্তি হয়ে থাকে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com