শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

আইসল্যান্ডে একদিনে ২২০০ বার ভূমিকম্প

জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর নানা ঘটছে প্রাকৃতিক বিপর্যয়। শরু হয়েছে ধারাবাহিক ভূমিকম্প। প্রায় খবর প্রকাশিত কোনো না কোন অঞ্চলে ভূমিকম্প আঘাত হানছে। স্প্রাম্পতিকার কাছে তরুস্ক ও সিরিয়ায় ভয়াভহ ভূমিকম্পে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। ধ্বংস হয়েছে অংশ ঘর-বাড়ি ও স্থাপনা। সে ক্ষত এখনো কাটিয়ে উঠতে পারেনি দেশদুটি।

এবার আইসল্যান্ডের রাজধানী রেইকিভেকে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২০০ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে করে আগ্নেয়গিরি থেকে লাভার উদগিরণ শুরু হতে পারে বলে বুধবার দেশটির আবহাওয়া অফিস (আইএমও) জানিয়েছে। খবর খালিজ টাইমস ও হিন্দুস্তান টাইমসের।

আইএমও-এর পক্ষ থেকে জানানো হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৪টা থেকে ভূমিকম্প শুরু হয়। এর উৎপত্তিস্থল ছিল রাজধানী থেকে ৪০ কিলোমিটার দূরে ফাগরাদশপিয়াচ পাহাড়ের নিচে। একটি আগ্নেয়গিরির ওপর অবস্থিত এই ফাগরাদশপিয়াচ।

দেশটির আবহাওয়া অফিস জানায়, অন্তত ২ হাজার ২০০ বার ভূমিকম্প শনাক্ত করা হয়েছে এবং আইসল্যান্ডের দক্ষিণপশ্চিম অংশে বৃহৎ কম্পন অনুভূত হয়েছে। পরবর্তীতে আরও ভুমিকম্প আঘাত হানতে পারে বলে সতর্ক করা হয়েছে।

আইএমওর তথ্য বলছে, এসব ভূমিকম্পের মধ্যে সাতটির মাত্রা ৪-এর বেশি ছিল, যা মৃদু ভূমিকম্প হিসেবে বিবেচিত। এই ভূমিকম্পের ফলে দেশটিতে বিমান চালনাসংক্রান্ত সতর্কতা ‘সবুজ’ থেকে ‘হলুদ’ করা হয়।

এর আগে ২০১০ সালের এপ্রিলে ইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরির ব্যাপক অগ্ন্যুৎপাতের কারণে এক লাখ ফ্লাইট বাতিল করা হয়েছিল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com