সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন

পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার সমীকরণ

টানা দুই ম্যাচ জিতে বিশ্বকাপে শুরুটা দুর্দান্ত করেছিল পাকিস্তান। কিন্তু এরপরই ছন্দপতন। একের পর এক ম্যাচ হারতে থাকে দলটি। হতাশার সেই বৃত্ত ভাঙে বাংলাদেশের বিপক্ষে গতকাল। চার ম্যাচ পর জয়ের স্বাদ পায় তারা। সেমিফাইনালে জায়গা করে নেওয়ার পথ এখনও বেশ কঠিন বাবর আজমদের জন্য।

কলকাতায় বাংলাদেশকে ২০৪ রান আটকে দিয়ে ৭ উইকেটের জয় তুলে নেয় পাকিস্তান ১০৫ বল বাকি থাকতে। ওয়ানডেতে এনিয়ে চতুর্থবার ১০০ বা এর বেশি বল হাতে রেখে জিতল দলটি।

বাংলাদেশের এই রান যদি ৩০ ওভারের মধ্যে তাড়া করে ফেলত পাকিস্তান, তাহলে তাদের রানরেট আরও ভালো অবস্থায় থাকত। তবে এখনও খারাপ নয়, অনেকটা উন্নতি করেছে তারা। ৬ পয়েন্ট নিয়ে টেবিলে পাঁচে থাকা দলটির রানরেট -০.০২৪।

নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে শুরুর পর ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারে পাকিস্তান। বাংলাদেশকে হারিয়ে তারা বাঁচিয়ে রেখেছে সেমিফাইনালে খেলার আশা। তবে ভাগ্য তাদের হাতে নেই।

সেমিফাইনালে জায়গা করে নিতে পরের দুই ম্যাচ জিততেই হবে পাকিস্তানকে। সঙ্গে তাদের পক্ষে আসতে হবে অন্য দলগুলোর ফলাফলও। দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া পয়েন্ট হারাক, এই কামনা করতে হবে এশিয়ার দলটিকে।

শ্রীলঙ্কা, পাকিস্তান ও ইংল্যান্ডকে হারানো আফগানিস্তানের পয়েন্টও ৬। তাই অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আফগানদের পরাজয় চাইবে পাকিস্তান।

দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচ আছে নিউজিল্যান্ডের। দুই ম্যাচেই কিউইদের হারের প্রত্যাশায় থাকবে বাবরের দল। আর তাদেরকে সেমিফাইনালে তুলতে বড় ভূমিকা রাখতে পারে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতও। শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে স্বাগতিকরা হারিয়ে দিলে পাকিস্তানের শেষ চারের খেলার সম্ভাবনা আরও জোরালো হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com