সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন

ইয়েনের পতনে জাপানের ‘ঐতিহাসিক’ সামরিক পরিকল্পনা সংকুচিত

তাইওয়ানে চীনের ‘আগ্রাসন’ ঠেকাতে পাঁচ বছর মেয়াদি একটি প্রতিরক্ষা কর্মসূচির পরিকল্পনা করেছিল জাপান। এ বাবদ খরচ হবে সাড়ে ৪৩ ট্রিলিয়ন ইয়েন। কিন্তু ডলারের বিপরীতে দেশটির স্থানীয় এ মুদ্রার দর পতনে পিছিয়ে আসতে বাধ্য হচ্ছে। বিষয়টির সঙ্গে পরিচিত আটজনের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

গত ডিসেম্বরে পরিকল্পনাটি প্রকাশ্যে আসার পর থেকে ডলারের বিপরীতে ১০ শতাংশ মূল্য হারিয়েছে ইয়েন। ডলারের হিসাবে এ খরচ ছিল ৩২ হাজার কোটি ডলার।

বিষয়টি সরাসরি জ্ঞাত ও পাঁচটি শিল্প সূত্রের সঙ্গে তিনজন সরকারি কর্মকর্তার সাক্ষাৎকার নিয়েছে রয়টার্স। তারা বলেছে, দুর্বল ইয়েনের কারণে পরিকল্পনা বাস্তবায়নের দ্বিতীয় বছর অর্থাৎ ২০২৪ সালে বিমান কেনা কমাতে শুরু করবে জাপান।

মুদ্রার ওঠানামার কারণে জাপান কীভাবে সামরিক কেনাকাটা পিছিয়ে দিচ্ছে- তার বিশদ বিবরণ আগে জানানো হয়নি। কেনাকাটার বিষয়ে অসংখ্য মিটিংয়ে অংশ নেয়া এ আটজন নাম প্রকাশ না করার শর্তে জানান, এ বিষয়ে সংবাদমাধ্যমে কথা বলার অনুমতি নেই।

২০২১ সালে গ্রীষ্মে এক ডলারে বিপরীতে পাওয়া যেত ১০৮ ইয়েন। ডিসেম্বরে কেনাকাটার পরিকল্পনা প্রণয়নের সময় এ হার ধরা হয়। কিন্তু এ নভেম্বরের প্রথম দিকে মুদ্রার দাম ডলারের বিপরীতে ১৫১-এ নেমে আসে। গত মঙ্গলবার ব্যাংক অর জাপান দশক-দীর্ঘ আর্থিক কর্মসূচি শেষ করার ছোট একটি পদক্ষেপ নেয়। এতে বড়সড় অবম্যূলায়ন হয় ইয়েনের।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com