সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

শরিফুলের পর লংকা শিবিরে দুই সাকিবের আঘাত

দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে আজ সোমবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলংকা। এই ম্যাচে টস জিতে শ্রীলংকাকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। প্রথম ওভারেই বাংলাদেশকে সাফল্য এনে দিয়েছেন পেসার শরিফুল ইসলাম। তার বলে উইকেটকিপার মুশফিকুর রহিমকে ক্যাচ দেন কুশল পেরেরা। বামদিকে ঝাঁপিয়ে পড়ে এক হাতে দুর্দান্ত ক্যাচ নেন মুশফিক।

শরিফুলের পর লংকা শিবিরে পরপর দুই ওভারে আঘাত হানেন দুই সাকিব—অধিনায়ক সাকিব আল হাসান ও তানজিম হাসান সাকিব। লংকান অধিনায়ক কুশল মেন্ডিসকে ফেরান বাংলাদেশ অধিনায়ক সাকিব। লং-অনে শরিফুলকে ক্যাচ দেন কুশল। ১৩তম ওভারে পাথুম নিশাঙ্কাকে বোল্ড করেন তানজিম সাকিব। এটাই বিশ্বকাপে তার প্রথম উইকেট।

৭২ রানে তিন উইকেটের পতন ঘটে শ্রীলংকার। এ প্রতিবেদন লেখার সময় দ্বীপদেশটির সংগ্রহ ছিল ১৫ ওভারে ৮৪/৩। চারিথ আসালঙ্কা ১০ ও সাদিরা সামারাবিক্রমা ৭ রানে অপরাজিত আছেন।

রাতের শিশিরে বল করা কঠিন হবে বলে মনে করেন সাকিব। তাই টস জিতে বোলিং বেছে নেন তিনি। চলতি বিশ্বকাপে আজই প্রথমবার সুযোগ পেলেন পেসার তানজিম সাকিব। মুস্তাফিজুর রহমানের জায়গা নিয়েছেন তিনি।

শ্রীলংকা দলে দুটি পরিবর্তন। দিমুথ করুনারত্নে ও দুশান হেমন্তার জায়গা নিয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা ও কুশল পেরেরা। যদিও ৫ বলে মাত্র ৪ রান করে আউট হয়ে যান পেরেরা।

সাত ম্যাচের ছয়টিতে হেরে সেমিফাইনালের আগেই ছিটকে গেছে বাংলাদেশ। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে উত্তীর্ণ হতে পরের দুটি ম্যাচ জিতবে হবে সাকিবদের। আসরের শীর্ষ সাত দল ও স্বাগতিক হিসেবে পাকিস্তান খেলবে পরের চ্যাম্পিয়ন্স ট্রফিতে। একই কারণে ম্যাচটি শ্রীলংকার জন্যও গুরুত্বপূর্ণ, যারা দুটি জয় নিয়ে টেবিলের সাতে অবস্থান করছে এবং এখনো আনুষ্ঠানিকভাবে বিদায় নেয়নি।

বিশ্বকাপে দুই দলের চারবারের মুখোমুখিতে তিনটিতে বড় ব্যবধানে জিতেছে শ্রীলংকা, একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। এছাড়া ৫৩টি ওয়ানডেতে মুখোমুখি হয়ে বাংলাদেশ জিততে পেরেছে মাত্র ৯টি, লংকানদের জয় ৪২টি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com