শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৫৯ পূর্বাহ্ন

ইরান খুব শিগগিরই ইসরায়েলে আক্রমণ চালাবে : বাইডেন

গত ১ এপ্রিল সিরিয়ার ইরানি কনস্যুলেটে হামলায় ১৩ জন নিহত হন। ওই হামলায় বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা প্রাণ হারান। তাদের মধ্যে কুদস ফোর্সের একজন সিনিয়র কমান্ডার ছিলেন। ইরান এ ঘটনার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরন ইরানি পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করে বিষয়টিকে আর বেশিদূর গড়াতে না দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এ হামলার জন্য ইরান ইসরায়েলকে দায়ী করলেও, ইসরায়েল কনস্যুলেটে হামলার দায় স্বীকার করেনি। কিন্তু ধারণা করা হচ্ছে, ইসরায়েল এর নেপথ্যে ছিল।

এদিকে  স্থানীয় সময় গতকাল বুধবার (১১ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছিলেন, ইরানের দিক থেকে তীব্র আক্রমণের হুমকি আছে।

মার্কিন কর্মকর্তারা সিবিএস নিউজকে বলেছেন, ইসরায়েলের ওপর বড় ধরনের হামলা হতে পারে। ইসরায়েলও বলেছে, তারা আত্মরক্ষার জন্য প্রস্তুত। তবে ইসরায়েল ইস্যুতে ইরানকে সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেছেন, ‘এটা করবেন না।’ বিশ্বের এই একমাত্র ইহুদি রাষ্ট্রের পাশে আছে যুক্তরাষ্ট্র।
তিনি আরো বলেন, ‘আমরা ইসরায়েলের প্রতিরক্ষায় নিবেদিত। আমরা ইসরায়েলকে সমর্থন করি। আমরা ইসরায়েলকে রক্ষা করতে তাদের পাশে আছি এবং ইরান সফল হবে না।

’ ইসরায়েলের সঙ্গে ইরানের সম্পর্ক চরম বৈরী। ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস, লেবাননভিত্তিক সশস্ত্র ইসলামী গোষ্ঠী হিজবুল্লাহসহ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীকে নিয়মিত ইরান মদদ দেয়। এ গোষ্ঠীগুলোর মূল লক্ষ্য ইসরায়েল রাষ্ট্রকে নিশ্চিহ্ন করা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com