শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন

নারীদের ঢাকা প্রিমিয়ার লিগ শুরু শুক্রবার

নারী ক্রিকেটারদের একমাত্র ঘরোয়া ক্রিকেটের আসর ঢাকা প্রিমিয়ার লিগের খেলা শুরু হতে যাচ্ছে আগামীকাল শুক্রবার। ১০ দলের এই প্রতিযোগিতার ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সাভারের বিকেএসপিতে।

রূপালি ব্যাংক, মোহামেডান স্পোর্টিং ক্লাব, কলাবাগান ক্রীড়া চক্র, আবাহনী লিমিটেড, খেলাঘর সমাজ কল্যাণ সংঘ, বিকেএসপি, গুলশান ইয়ুথ ক্লাব এবং সিটি ক্লাব এবারের ঢাকা লিগে অংশ নিচ্ছে। নতুন করে লিগে যুক্ত হয়েছে জাবিদ আহসান সোহেল ক্রিকেট ক্লাব এবং আনসার ও ভিডিপি।

বিসিবির নারী বিভাগের প্রধান হাবিবুল বাশার সুমন জানিয়েছেন, ঈদ-উল-আযহার আগেই তারা ১০ দলের এই টুর্নামেন্ট শেষে করতে চাচ্ছেন। হাবিবুল বাশার বলেছেন, ‘চলমান তীব্র গরমের বিষয়টি বিবেচনায় নিয়েই সিঙ্গেল লিগ পদ্ধতিতে আমরা মেয়েদের প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছি। খেলার মান বজায় রেখে আমরা চাই দ্রুত টুর্নামেন্টটা শেষ করতে।’

শুধু আবহাওয়াই নয়, সামনে দুটি বড় টুর্নামেন্ট থাকায় মেয়েদেরকে পর্যাপ্ত বিশ্রাম দেওয়ার কথাও ভাবছে টিম ম্যানেজমেন্ট। অক্টোবরে দেশের মাটিতে অনুষ্ঠিত হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে ১৯ জুলাই মাঠে গড়াবে টি-টোয়েন্টি এশিয়া কাপ।

নারী ক্রিকেটারদের দলবদল সম্পন্ন হয়েছে ১২ ও ১৩ মে। কিন্তু তিন আসর পর এবারই ছিল না পুল পদ্ধতি। পুল পদ্ধতিতে যেকোনো দল জাতীয় দলের তিন ক্রিকেটারকে নিজেদের দলে ভেড়াতে পারত। এবার পুল পদ্ধতি বাতিল হওয়ায় বড় ক্লাবগুলো বেশি টাকা বিনিয়োগ করে খেলোয়াড়দের আগেভাগেই দলভুক্ত করে নিয়েছে। এ নিয়ে বিসিবির নারী বিভাগে চরম আপত্তি থাকলেও ক্লাবগুলোর কাছে তারা যেন নিরুপায়। ফলে এবারের লিগে একঘেয়ে অনেকগুলো ম্যাচ দেখতে হতে পারে তা ধরে নেওয়াই যায়।

গতবারের মতো এবারও লিগের অংশগ্রহণ ফি থাকছে ৩ লাখ টাকা। এবারের চ্যাম্পিয়ন দল পাবে দেড় লাখ টাকা, রানারআপ এক লাখ টাকা, তৃতীয় সেরা দল ৫০ হাজার টাকা ও চতুর্থ সেরা দল পাবে ৪০ হাজার টাকা।

লিগ ভারসাম্যপূর্ণ রাখতে পুল পদ্ধতি ছিল দারুণ সিদ্ধান্ত। কিন্তু সেই সিদ্ধান্তের কারণে নতুন খেলোয়াড়, ম্যাচ উইনারও বেরিয়ে এসেছে। এবার থেকে লিগে নেই পুল পদ্ধতি। তাই বড় ক্লাবগুলোর দিকেই বেশি ঝুঁকেছেন ক্রিকেটাররা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com