বুধবার, ২২ মে ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন

ছয় মিনিটের অভিবাদন, কানের নিয়ম ভাঙলেন ক্রিস হেমসওয়ার্থ

কান চলচ্চিত্র উৎসবে ৯ বছর আগে প্রদর্শিত হয়েছিল জর্জ মিলার পরিচালিত সিনেমা ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’। এবার কানসৈকতেই ফিরে এসেছে এর বহুল প্রতীক্ষিত প্রিক্যুয়েল ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’। উৎসবে ধুন্ধুমার অ্যাকশনে ভরপুর এ চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার দেখে দর্শকরা টানা ৬ মিনিট করতালির মাধ্যমে অভিবাদন জানিয়েছে। সূত্র: ডেডলাইন

বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রতিযোগিতার বাইরে ছিল এর প্রদর্শনী। নির্মাতা জর্জ মিলারের এ সিনেমায় তরুণী ফিউরিওসা চরিত্রে অভিনয় করেছেন আনিয়া টেলর-জয়। খলচরিত্রে দেখা গেছে ‘থর’ তারকা ক্রিস হেমসওয়ার্থকে। দর্শকদের টানা অভিবাদন পেয়ে অশ্রুসজল দৃষ্টিতে তাকিয়ে ছিলেন অস্ট্রেলিয়ান এই তারকা।

কিন্তু এদিন কানের নিয়ম ভেঙেছেন এই অভিনেতা। উৎসবের নিয়ম অনুযায়ী পুরুষদের জন্য বাধ্যতামূলক ড্রেস কোড ভেঙেছেন ক্রিস হেমসওয়ার্থ। নিয়ম অনুযায়ী পুরুষদের জন্য কালো ব্লেজার, সাদা শার্টের সঙ্গে পরতে হবে কালো রঙের বো অথবা টাই। কিন্তু ক্রিস নিজের বো-টাই ভুলে অস্ট্রেলিয়ায় ফেলে এসেছেন! তাই সাদা টাক্সেডো জ্যাকেট পরে হাজির হন কানের মঞ্চে।

এদিন সন্ধ্যায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ‘ওয়াইল্ড ডায়মন্ড’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। এটি ফ্রান্সের আগাত রিদাঁজে পরিচালিত প্রথম চলচ্চিত্র। গল্পের প্রধান নারী চরিত্রের মনোভাব সমাজের শ্রেণিবৈষম্যের বিরুদ্ধে। একই ভেন্যুতে রাত ১০টা ৩০ মিনিটে ছিল সুইডেনের মান্নেস ফন হোর্ন পরিচালিত সাদাকালো ছবি ‘দ্য গার্ল উইথ দ্য নিডেল’।

এবারের আসরের অফিসিয়াল পোস্টারে স্থান পেয়েছে জাপানের প্রয়াত কিংবদন্তি পরিচালক আকিরা কুরোসাওয়ার ‘র‌্যাপসোডি ইন অগাস্ট’ চলচ্চিত্রের একটি দৃশ্য। তার আরেক মাস্টারপিস ‘সেভেন সামুরাই’ (১৯৫৪) মুক্তির ৭০ বছর পূর্তিতে কান ক্ল্যাসিকস বিভাগে দ্যুবুসি থিয়েটারে এটি দেখানো হয়।

ধ্রুপদি ছবির বিভাগে পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে স্পেনের মনচো আরমেন্দারি পরিচালিত ‘তাসিও’ (১৯৮৪) এবং রেমোঁ দেপারদোঁ পরিচালিত ‘দ্য ডেকলিক ইয়ারস’ (১৯৮৪) দেখানো হয়েছে।

ভূমধ্যসাগরের তীরে খোলা আকাশের নিচে বুধবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে দেখানো হয় ফরাসি পরিচালক জুডিথ গোদরেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মি টু’। একই দিন আঁ সাঁর্তে রিগা বিভাগের উদ্বোধনী আয়োজনে ১৭ মিনিটের এই ছবির প্রদর্শনীতে ছিলেন তিনি। এর নামকরণে বিশ্ব চলচ্চিত্রে যৌন হেনস্তার শিকার নারীদের নীরবতা ভাঙার আন্দোলনকে তুলে ধরা হয়েছে।

এদিকে, কানের প্রতিযোগিতায় অংশ নিয়েছে বাংলাদেশি নির্মাতা আদনান আল রাজীবের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘র‌্যাডিক্যালস’। এটি মূলত ফিলিপাইনের চলচ্চিত্র। যার সহ-প্রযোজক রাজিব ও তানভীর হোসেন। কানের সমান্তরাল বিভাগ ‘ক্রিটিকস উইক’-এর ৬৩তম আসরে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে সিনেমাটি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com