মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:১৭ অপরাহ্ন

করোনা ভাইরাস: টাকা লেনদেনেও ছড়াতে পারে

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : করোনা ভাইরাস (কোভিড-১৯) আতঙ্কে কাঁপছে বিশ্ব। প্রতিদিন আক্রান্তের তালিকায় যুক্ত হচ্ছে নতুন রাষ্ট্র। ভাইরাসটি নানা উপায়ে মানুষের শরীরে বাসা বাঁধছে। ছাড়িয়ে পড়ছে নানা উপায়েও। তবে এবার টাকা কিংবা আন্তর্জাতিক মুদ্রার মাধ্যমেও করোনা ভাইরাস ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। খবর বিবিসির।

খবরে বলা হয়, ব্যাংক নোট বা টাকায় নানা ধরণের জীবাণুর উপস্থিতি শনাক্ত করা হয়েছে অনেক আগে থেকেই। ২০১৫ সালে দিল্লির ইন্সটিটিউট অব জিনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি-র বিজ্ঞানীরা তাদের গবেষণায় অন্তত ৭৮ রকম বিপজ্জনক মাইক্রোবের অস্তিত্বের প্রমাণ পেয়েছিলেন। গত বছর আগস্টে বাংলাদেশি কাগুজে নোট ও ধাতব মুদ্রায় এক ধরণের ব্যাকটেরিয়ার উপস্থিতি পেয়েছিলেন একদল দেশি গবেষক।

খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের ছাত্রী নিশাত তাসনিম প্রায় ছয় মাস ধরে বাজারে প্রচলিত টাকা ও কয়েন নিয়ে গবেষণা করে এসব মুদ্রায় ই-কোলাই জাতীয় ব্যাকটেরিয়া পেয়েছিলেন। ওই গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের শিক্ষক অধ্যাপক ড. আবদুল্লাহ হারুন চৌধুরী।

তিনি বলেন, যেহেতু টাকায় বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া পাওয়া গেছে, যা মানুষের অন্ত্রে নানা রোগ সৃষ্টি করতে সক্ষম। তাই আমার মনে হয় টাকার মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে পড়াটাও অস্বাভাবিক নয়। যেহেতু মানুষ সরাসরি হাত দিয়ে টাকা ধরেন এবং অনেক সময় মুখের থুথু দিয়ে গণনা করেন। তাই টাকার মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

তিনি আরও বলেন, টাকায় থাকলে হয়তো করোনা ভাইরাস নিষ্ক্রিয় থাকে। তবে মানুষের মধ্যে এলে এ ভাইরাসটি সক্রিয় হয়ে উঠতে পারে এমন কি করোনার নানা উপসর্গ দেখা দিতে পারে।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, ওই গবেষকদের গবেষণা মতে-টাকা বা ডলারের জাতীয় বা আন্তর্জাতিক বিনিময়ে করোনা ভাইরাস ছাড়াতে বা বিস্তার লাভ করতে পারে। এবং কি এটি মারাত্মক আকার ধারণ করতে পারে।

গত বছর ডিসেম্বরে চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস ইতোমধ্যে আঘাত হেনেছে বিশ্বের ৭৮টি দেশে। আক্রান্ত হয়েছেন ৯৩ হাজারেরও বেশি মানুষ। মৃতের সংখ্যাও তিন হাজার পার হয়েছে। এমন অবস্থায় করোনা ঝুঁকি থেকে বাঁচতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে মুসলিম বিশ্ব ছাড়াও অন্যান্য রাষ্ট্রগুলো।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com