শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : বিদেশ থেকে আসা প্রবাসীরা হোম কোয়ারেন্টাইনে আছে কিনা তা নজরদারি শুরু করেছে পুলিশ। একই সঙ্গে তারা আদেশ না মানলে সেক্ষেত্রে সংক্রমণ ব্যাধি আইনে ব্যবস্থা নেয়া হবে বলে পুলিশ জানিয়েছে।

শুক্রবার (২০ মার্চ) বিকেলে শাহজাহানপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শহীদুল ইসলাম বলেন, ‘গত সপ্তাহে শাহজাহানপুর ঝিলপাড় এলাকায় দুজন ইতালি থেকে আসেন। তবে তাদের একজন হোম কোয়ারেন্টাইনে থাকলেও অপরজন এলাকায় ঘোরাফেরা করছিলেন। খবর পেয়ে বুধবার রাতে নাম ঠিকানার সূত্র ধরে ওই দুজনকে খুঁজে বের করি। এরপর তারা বাসায় যেন হোম কোয়ারেন্টাইনে থাকে সেজন্য সব ধরনের ব্যবস্থা করা হয়েছে। একই সঙ্গে তারা ঘর থেকে বের হচ্ছে কিনা সেজন্য নজরদারিও অব্যাহত আছে।’

স্থানীয়রা জানান, ওই দুজন একই এলাকার দুটি পৃথক বাসায় থাকেন। তাদের বয়স ৫০ এর উর্ধ্বে। এর মধ্যে একজন বাসা থেকে বের না হলেও অপরজন সচারচর বাইরে ঘোরাফেরা করেন। লোকজনের সঙ্গে মিশে থাকতেন। এ নিয়ে এলাকার সাধারণ মানুষের মাঝে আতঙ্ক দেখা দেওয়ায় পুলিশে খবর দেওয়া হয়।

সূত্রাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী ওয়াজেদ মিয়া বলেন, ‘ইতালি, জার্মানি ও আমেরিকা ফেরত ৩ ব্যক্তি সম্প্রতি দেশে আসেন। তাদের তথ্য নিশ্চিত হয়ে ৩ জনের বাসায় যায়। তারা যেন বাসা থেকে বের না হয় সে নিষেধই নয়, হোম কোয়ারেন্টাইনের সব ব্যবস্থা করা হয়েছে তাদের স্ব-স্ব বাসায়। একই সঙ্গে নজরদারিও করা হচ্ছে। হোম কোয়ারেন্টাইনে তারা যেন স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ম মেনে চলে তাও বলা হয়েছে।’

জানা গেছে, শুধু এ দুটি থানা নয়, রাজধানীর ৫০ থানা এলাকার পুলিশ স্ব স্ব এলাকায় এরকম কোনো প্রবাসী এসেছে কিনা তার খোঁজখবর নিচ্ছে। তথ্য নিশ্চিত হলেই ওই বাসায় যায়। সেখানে তাদের জন্য পর্যাপ্ত হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হচ্ছে। একই সঙ্গে প্রতিদিন বিমানবন্দর দিয়ে যেসব প্রবাসী আসছেন তাদের নাম এবং ঠিকানা বিমানবন্দরের ইমিগ্রেশন সংরক্ষণ করছে। পরে সেগুলো ঠিকানা অনুযায়ী থানায় পৌঁছে দেওয়া হচ্ছে। তারা করোনাভাইরাস বা কেভিড-১৯ এ আক্রান্ত কিনা তা গোপনে পরীক্ষা-নিরীক্ষা করছে। একই সঙ্গে বিদেশ ফেরত ব্যক্তির সংস্পর্শে যেন তার স্বজন বা অন্যরা না আসেন সে বিষয়েও সতর্ক করা হচ্ছে।

শুক্রবার (২০ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা সংবাদ সম্মেলনে জানান, বাংলাদেশে করোনার নতুন ৩ রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২০ জনে। নতুন আক্রান্তদের একজন নারী ও অন্য দুজন পুরুষ। আর গত ২৪ ঘণ্টায় ৫০ জন রোগত্বত্ত বিভাগে এসে সেবাগ্রহণ করেছেন।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com