শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:০৩ অপরাহ্ন

নাভানলির ভাইসহ ঘনিষ্ঠজনদের গৃহবন্দী করেছে পুতিন

রাশিয়ান কর্তৃপক্ষ বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভানলির মুক্তির দাবিতে সমাবেশ ঠেকাতে মেট্রো স্টেশন বন্ধ এবং মস্কোতে চলাফেরা সীমিত করেছে। শহরের অনেক রেস্তোঁরা এবং দোকান পাট বন্ধ করা হয়েছে এবং যানবাহনগুলো অন্য রুটে স্থানান্তরিত করেছে। গত সপ্তাহে রাশিয়ায় নাভানলির মুক্তির দাবিতে সমাবেশ থেকে প্রায় ৪ হাজার বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। খবর বিবিসির।

নার্ভ এজেন্ট বিষ প্রয়োগে নাভানলিকে হত্যা চেষ্টা করা হয়। এরপর তিনি জার্মানিতে চিকিৎসা শেষে রাশিয়ায় পৌছলে বিমানবন্দরেই তাকে আটক করে পুলিশ। বিরোধীদলীয় এই নেতাকে কি কারনে গ্রেপ্তার করা হয়েছে তা এখনো জানানো হয়নি। সে বার্লিনে প্রায় এক মাস যাবৎ চিকিৎসা শেষে ফিরে এসেছিলেন।

রাশিয়ান কর্তৃপক্ষ বলছে, আত্মসাতের জন্য স্থগিত শাস্তির কারণে তাঁর নিয়মিত পুলিশে রিপোর্ট করার কথা ছিল।

নাভালনি তার আটককে “স্পষ্টত অবৈধ” বলে নিন্দা করেছেন এবং বলেছেন যে কর্তৃপক্ষ জানত নোভিচকের বিষের জন্য তিনি বার্লিনে চিকিৎসা করছেন।  গত আগস্টে রাশিয়ায় তাকে বিষে প্রয়োগ করে হত্যা চেষ্টা করা হয়।

পুলিশের নিষেধাজ্ঞা স্বত্ত্বেও রোববার নাভানলির মুক্তির দাবিতে গণর‌্যালি হওয়ার জোর গুঞ্জন শোনা যাচ্ছে। নাভানলি বেশ কয়েকজন ঘনিষ্ট সহযোগীকে গত সপ্তাহে আটক করে পুলিশ। নাভানলির ভাই এবং কর্মী মারিয়া অ্যালিওখিনাকে গৃহবন্দী করে রাখা হয়েছে।

রাশিয়ান ওয়েবসাইটের প্রধান সম্পাদক মানবাধিকার বিশেষজ্ঞ সের্গেই স্মারনভকেও শনিবার তার বাড়ির বাইরে গ্রেপ্তার করা হয়। গত সপ্তাহের বিক্ষোভে অংশ নিয়েছিলেন এমন অভিযোগকে কেন্দ্র করে তাকে আটক করে। আটকের সংবাদ জানাজানি হলে অন্যান্য সাংবাদিকরা নিন্দা করেন এঘটনার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com