রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১২:০৮ পূর্বাহ্ন

দূতাবাসে সেবার বদলে হয়রানির অভিযোগ প্রবাসীদের

সৌদি আরবের এক প্রবাসী জানান, সৌদিতে বাংলাদেশের দূতাবাস আমাদের পাত্তা দিতে চায় না। হেল্প তো দূরের কথা কোন কাজ করতে গেলে দালালের মাধ্যমে হয়রানি হতে হয়। চাকরির পাশাপাশি অনেক প্রবাসীই ব্যবসা করতে চান। করতে চান বাংলাদেশি বিভিন্ন পণ্যের ব্র্যান্ডিং। কিন্তু অন্যান্য দেশের দূতাবাসের মত বাংলাদেশের দূতাবাসের সহযোগিতা না পাওয়ার অভিযোগ তাদের। মালয়েশিয়ায় বাংলাদেশি এক প্রবাসী বলেন, আমরা যারা বাংলাদেশি ও মালয়েশিয়ার সঙ্গে এক্সপোর্ট ও ইমপোর্টের ব্যবসার সঙ্গে জড়িত, কোন ধরনের সাহায্য ও সহযোগিতার জন্য গেলে নানা ধরনের হয়রানি শিকার হই।

প্রবাসী শ্রমিকদের নিয়ে কাজ করা সংগঠন-রামরুর জরিপ বলছে, ১৯ ভাগ মানুষ বিদেশে যাওয়ার আগে প্রতারিত হন। বিদেশে যাওয়ার পর প্রতারণার শিকার হন ৩১ ভাগ। সরকারি বেসরকারি মাধ্যমে প্রতি বছর যান ২০ লাখের মতো। অনেকেই ফিরেও আসেন নানা জটিলতায়। রামরুর পরিচালক মেরিনা সুলতান বলেন, প্রবাসীরা দেশের জন্য যে অবদান রাখছে তার ভিত্তিতে তাদের মূল্যায়ন করার সময় এসেছে।

এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন,  দূতাবাসের সেবার মান বাড়াতে নজরদারি বাড়ানো হয়েছে। তিনি বলেন, কিছু জায়গায় আমরা অভিযোগ পেয়েছি। দূতাবাস কেন্দ্রিক কিছু চক্র গড়ে ওঠে। এর আগে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছি। গত কয়েক বছর আমরা দেখেছি। আমাদের এ কাজগুলো অব্যাহত থাকবে। বিশ্বের ১৭২ দেশে সোয়া কোটির বেশি প্রবাসী বাংলাদেশি আছেন। যাদের সেবা দিতে ৫৮টি দেশে ৭৭টি মিশন কাজ করে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com