শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০২:৩১ পূর্বাহ্ন

মিয়ানমারে ধর্মঘটে ৭০ হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা

এক বিবৃতিতে বিক্ষোভকারী জানান, অবৈধ সামরিক প্রশাসনের কোনো নির্দেশ আমরা মানবো না। বিক্ষোভে অংশ নেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক চার চিকিৎসক কাজ বন্ধ করে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। সাধারণ শিক্ষার্থী এবং তরুণদের বিভিন্ন গ্রুপও এই বেসামরিক আন্দোলনে যোগ দিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গতকাল মঙ্গলবার (৩ ফেব্রুয়ারি) রাতে মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে এ পর্যন্ত সবচেয়ে বড় গণপ্রতিবাদে জড়ো হওয়া বিক্ষোভকারীরা ‘অমঙ্গল দূর হবে’ বলে শ্লোগান দেন এবং রীতি অনুযায়ী অমঙ্গল দূর করতে তারা হাঁড়ি-পাতিল বাজান।

সু চিকে মুক্তি দেওয়ার জন্য সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। দলটি ৮ নভেম্বরের নির্বাচনে তাদের জয়ের স্বীকৃতি দেওয়ারও দাবি জানিয়েছে দলটি।

গত নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে। সোমবার নবনির্বাচিত সংসদের প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানায় । বৈঠক শুরুর প্রাক্কালে তাদের গ্রেফতার করা হয়। এখন সামরিক প্রধান ও অভ্যুত্থানের নেতা মিন উং লাইং দেশ পরিচালনার দায়িত্বে রয়েছেন। সাবেক জেনারেল মিয়ন্ট সুই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com