মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৭:৪০ অপরাহ্ন

শিরোনামঃ

সেই সোনালি দিনের এক বছর পূর্তি আজ

দেখতে দেখতে কেটে গেল একটি বছর। ২০২০ সালে আজকের দিনে প্রথমবারের মতো কোনো বৈশ্বিক আসরের শিরোপা জিতেছিল বাংলাদেশ। যুবা ক্রিকেটারদের হাত ধরে বাংলাদেশ পেয়েছিল বিশ্ব চ্যাম্পিয়ানের তকমা। আকবর আলির নেতৃত্বে ভারতকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। সেই সোনালি দিনের এক বছর পূর্তি আজ।

দক্ষিণ আফ্রিকায় হওয়া সেই বিশ্বকাপের ফাইনালে ভারতকে বৃষ্টি আইনে তিন উইকেটে হারিয়ে প্রথমবার শিরোপা নিজেদের করে নেয় বাংলাদেশ। রাকিবুল, শরিফুল ও অভিষেকদের দারুণ বোলিংয়ের পর অধিনায়ক আকবর আলির দায়িত্বশীল ব্যাটিংয়ে জয় তুলে নেয় বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকায় পচেফস্ট্রুমে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে তিন উইকেটে জেতে বাংলাদেশ। ১৭৭ রান তাড়ায় বাংলাদেশের ইনিংসের ৪১তম ওভার শেষে বৃষ্টি নামে। সে সময় তাদের স্কোর ছিল ১৬৩/৭। আবার খেলা শুরু হলে তারা নতুন লক্ষ্য পায় ৪৬ ওভারে ১৭০। সাত বলের মধ্যে ছুঁয়ে ফেলে ওই লক্ষ্য।

যা পারেননি সাকিব, তামিম, মুশফিক ও মিরাজরা, তা করে দেখান ইমন, শাহাদাত ও জয়রা। বৈশ্বিক কোনো আসরে শুধু ফাইনালেই ওঠেনি, শিরোপা জিতে ইতিহাস গড়ে বাংলাদেশের যুবারা।

অবশ্য এর আগের আসরে ঘরের মাঠে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে চোখের জলে মাঠ ছেড়েছিল লাল-সবুজের দল। এর ঠিক চার বছর পর দক্ষিণ আফ্রিকার মাটিতে সাফল্যে উদ্ভাসিত হন যুবারা। ওই বিশ্বকাপে প্রস্তুতিপর্ব থেকে শুরু করে কোনো ম্যাচ হারেনি বাংলাদেশের যুবারা।

মূল টুর্নামেন্টের আগে দুই প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে টাই এবং নিউজিল্যান্ডকে চার উইকেটে হারিয়ে মূল আসরে পা রাখে বাংলাদেশ। আসরের প্রথম রাউন্ডে জিম্বাবুয়েকে নয় উইকেটে ও স্কটল্যান্ডকে সাত উইকেটে হারানোর পর বৃষ্টিতে ভেসে যায় পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি। গ্রুপ চ্যাম্পিয়ান হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পায় বাংলাদেশ।

কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ ছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ওই ম্যাচে তানজিদ হাসান তামিমের ৮০ রান ও শাহাদাতের ৭৪ রানে ভর করে বড় জয় পায় বাংলাদেশ। ওই ম্যাচে ১০৪ রানের সহজ জয়ে সেমির টিকেট নিশ্চিত করে বাংলাদেশ। শেষ চারে নিউজিল্যান্ডকে হারিয়ে ওঠে শিরোপা মঞ্চে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com