মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৬:৫৫ অপরাহ্ন

শিরোনামঃ

২০২৩ সালে চাঁদে যাবে তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, জাতীয় মহাকাশ প্রকল্পের অংশ হিসেবে ২০২৩ সালে চাঁদে অবতরণ করবে তুর্কি মহাকাশযান। খবর রয়টার্সের।

মঙ্গলবার আঙ্কারায় এক অনুষ্ঠানে দুই ধাপের এই মহাকাশ মিশন সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের জাতীয় ও আসল হাইব্রিড রকেটের মাধ্যমে চাঁদে প্রথম রুক্ষ অবতরণ করা হবে যা আন্তর্জাতিক সহযোগিতায় ২০২৩ সালের শেষের দিকে কক্ষপথের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে।’

তবে আন্তর্জাতিক সহযোগতার ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তিনি। গত মাসে তুর্কি কোম্পানিগুলোর সঙ্গে সম্ভাব্য সহযোগিতার ব্যাপারে টেসলা ও স্পেসএক্সের প্রধান ইলন মাস্কের সঙ্গে কথা বলেছেন এরদোয়ান।

তুরস্কের মহাকাশ অভিযান সম্পর্কে ১০টি লক্ষ্যের ঘোষণা দিয়ে এরদোয়ান জানান, এক তুর্কি নাগরিককেও মহাকাশের বৈজ্ঞানিক মিশনে পাঠানো হবে।

গত মাসে স্পেসএক্সের সঙ্গে যৌথভাবে তুরস্ক যুক্তরাষ্ট্র থেকে টার্কস্যাট ফাইভএ স্যাটেলাইট পৃথিবীর কক্ষপথে পাঠিয়েছে। টার্কস্যাট ফাইভবি এ বছরের দুই তৃতীয়াংশ সময়ের মধ্যে উৎক্ষেপণ করা হবে।

আগামী ১০ বছরের মধ্যে তুরস্ক মহাকাশ ভিত্তিক লক্ষ্যগুলো অর্জনের পরিকল্পনা করেছে জানিয়ে এরদোয়ান বলেন, দেশটি স্যাটেলাইট প্রযুক্তি আরও উন্নত করবে এবং অন্য মিত্র দেশগুলোর সঙ্গে একটি মহাকাশ বন্দর স্থাপন করবে।

এরদোয়ান বলেন, ‘আমাদের পা থাকবে মাটিতে কিন্তু আমাদের চোখ থাকবে মহাকাশে। আমাদের শেকড় থাকবে মাটিতে, আমাদের ডালপালা উঠে যাবে আকাশে।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com