শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১০:২৯ অপরাহ্ন

সরকার ভোজ্যতেলের দাম নির্ধারণ করল

সয়াবিন তেলের অস্বাভাবিক দাম বৃদ্ধি নিয়ন্ত্রণে কেজিপ্রতি মূল্য নির্ধারন করে দিয়েছে সরকার। বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বানিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, প্রতি লিটার সয়াবিন (খোলা) মিল গেটে ১০৭ টাকা, পরিবেশক মূল্য ১১০ টাকা এবং খুচরা মূল্য ১১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি লিটার বোতলজাত সয়াবিন মিল গেট মূল্য ১২৩ টাকা, পরিবেশক মূল্য ১২৭ টাকা এবং খুচরা মূল্য ১৩৫ টাকা। ৫ লিটার বোতলজাত সয়াবিন মিল গেট মূল্য ৫৮৫ টাকা, পরিবেশক মূল্য ৬০০ টাকা এবং খুচরা মূল্য ৬২৫ টাকা। আমাদের দেশে যে তেল ব্যবহার করি তার ৭০ শতাংশ পাম সুপার, যার প্রতি লিটার মিল গেট মূল্য (খোলা) ৯৫ টাকা, পরিবেশক মূল্য ৯৮ টাকা এবং খুচরা বাজারে ১০৪ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোজ্যতেলের আমদানিকারক ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ দাম নির্ধারণ করা হয়েছে। সামনে রমজান মাস, বর্তমানে যথেষ্ট মজুদ আছে। সব হিসেব-নিকেশ করে এ দাম নির্ধারণ করা হয়।

শক্ত হাতে দাম নিয়ন্ত্রণ করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, দাম কমে গেলে বিবেচনা করা হবে, বেড়ে গেলেও বিবেচনা করা হবে। আমরা যে তেল ব্যবহার করি তার ৯০ শতাংশ আমদানি করতে হয়।

এসময় মন্ত্রী জানান ভোক্তাদের কথা চিন্তা করে টিসিবিতে ভোজ্যতেল সরবরাহ বৃদ্ধির চেষ্টা করছে সরকার।

আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির জন্যই দেশের বাজারে তেলের দাম বাড়ছে, তবে আমদানিতে ভ্যাট কমানোর জন্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়েছে বলে জানানো হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com