বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:৩২ অপরাহ্ন

ডিজিটাল বাংলাদেশের নতুন মাইলফলক হলো ভিাডও কনফারেন্স প্ল্যাটফর্ম ‘ বৈঠক’ : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম ‘ বৈঠক’ আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশের এক নতুন মাইলফলক।
তিনি বলেন, ‘ বৈঠক’ প্ল্যাটফর্মটি হোস্ট করা হয়েছে আমাদের নিজস্ব ন্যাশনাল ডাটা সেন্টারে। ফলে বৈঠকে যে ভিডিও, তথ্য শেয়ার করা হবে সব কিছুই আমাদের দেশেই থাকবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের রূপকল্প সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়েছে উল্লেখ করে পলক আরো বলেন, বৈশ্বিক করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের মানুষ ডিজিটাল বাংলাদেশের বাস্তবতা ও প্রয়োজনীয়তা যথাযথভাবে উপলদ্ধি করতে সক্ষম হয়েছে।
জুনাইদ আহমেদ পলক আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৈরি করা ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম ‘বৈঠক’র বেটা সংস্করণ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবহারের জন্য আনুষ্ঠানিকভাবে উদ্ভোধন ও হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।
জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং তাঁর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে বিগত ১২ বছরে ডিজিটাল বাংলাদেশের যথাযথ উন্নয়ন ও অবকাঠামো গড়ে ওঠার কারণে দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম , লক্ষ লক্ষ ই-কমার্স উদ্যোক্তাদের অনলাইন ই-কমার্স কার্যক্রম , ভার্চুয়াল কোর্ট, বিনোদন, সরবরাহ, এমনকি কোরবানীর পশুর হাট পর্যন্ত ডিজিটাল প্ল্যাটফর্মে ক্রয় বিক্রয় করা হয়েছে।
তিনি বলেন, ‘ বৈঠক’ প্ল্যাটফর্মের বেটা ভার্সন ব্যবহারের মাধ্যমে যে সকল পরামর্শ পাওয়া যাবে, সেগুলো অন্তর্ভূক্ত করে এই প্ল্যাটফর্মটি সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।
তিনি আরো বলেন, ‘ বৈঠক’ ভিডিও কনফারেন্স সফটওয়্যারটি আইসিটি বিভাগের বিজিডি ই-গভ সার্টের নিজস্ব জনবল দ্বার তৈরি করা হয়েছে। এজন্য সরকারের কোন অর্থ ব্যয় করতে হয়নি। পরে পররাষ্ট্র মন্ত্রী বৈঠক প্ল্যাটফর্মটি আনুষ্ঠানিকভাবে উদ্ভোধন করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com