বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৬:৫৫ অপরাহ্ন

করোনায় মারা গেছেন ৬৯ ও নতুন আক্রান্ত ১,৩৫৯ জন

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪২১তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৬৯ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রন্ত হয়েছেন ১ হাজার ৩৫৯ এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৬৫৭ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৪৪ ও নারী ২৫ জন।
গতকালের চেয়ে আজ ৯ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৬০ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৫৭৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ। ২৯ এপ্রিল থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১.৫১ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১১ জন এবং ষাটোর্ধ বয়সী ৪৪ জন রয়েছেন। এরমধ্যে ঢাকা বিভাগে ৩৮ জন, চট্টগ্রাম বিভাগে ১৪ জন, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে, বরিশাল বিভাগে ৭ জন, খুলনা বিভাগে ৫ জন এবং রংপুর বিভাগে ২ জন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৪৮, বেসরকারি হাসপাতালে ১৯ এবং বাসায় ২ জন মৃত্যুবরণ করেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ১৫৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৩৫৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৫ হাজার ১১৭ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৫২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৬০ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৬১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ০১ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৪ লাখ ৯৮ হাজার ৯৭৯ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৬১ হাজার ৯৪৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪০ লাখ ৫৫ হাজার ৮৬৮টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৪৩ হাজার ১১১টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৬ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৮৭ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৬৫৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৩ হাজার ২৪৫ জন। গতকালে চেয়ে আজ ৫৮৮ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৮৭ হাজার ৩২৮ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ২১ শতাংশ। গতকাল এই হার ছিল ৯০ দশমিক ০২ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৯ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৪২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৮২১ জনের। গতকালের চেয়ে আজ ৭৭৯টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৪৬টি ও বেসরকারি ৭৪টিসহ ৪২০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ১৫৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৫ হাজার ১১৭ জনের। গতকালের চেয়ে আজ ৯৫৯টি নমুনা কম পরীক্ষা করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com