বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:৩৪ অপরাহ্ন

বাংলাদেশকে গুঁড়িয়ে অভিষেকেই বিশ্বরেকর্ড জয়াবিক্রমের

দুই ইনিংসেই উজ্জ্বল শ্রীলঙ্কার অভিষিক্ত বাঁহাতি স্পিনার প্রবীন জয়াবিক্রমে। তার স্পিন ঘূর্ণিতে দিশেহারা হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট। আর দ্বিতীয় ইনিংসে জয়াবিক্রমের শিকার ৫ উইকেট।

দুই ইনিংস মিলে ১৭৮ রানে ১১ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তরুণ এই স্পিনার। গড়েছেন বিশ্বরেকর্ডও। টেস্টের অভিষেক ম্যাচে বাঁহাতি স্পিনারদের মধ্যে এটিই সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ড। এছাড়া সবমিলিয়ে দশম সেরা বোলিংয়ের রেকর্ড গড়েছেন জয়াবিক্রম।

অভিষেক টেস্টে বাঁহাতি স্পিনারদের মধ্যে এর আগে সেরা বোলিং ছিল আলফ ভ্যালেন্টাইনের। ১৯৫০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে ২০৪ রানে ১১ উইকেট নিয়েছিলেন তিনি। প্রায় ৭১ বছর পর সেই রেকর্ড ভেঙে দিলেন জয়াবিক্রম।

শ্রীলঙ্কার হয়ে প্রথম বোলার হিসেবে অভিষেকেই ১০ বা তার বেশি উইকেট নেওয়ার তালিকায় নাম তুললেন জয়াবিক্রম। পাশাপাশি টেস্ট অভিষেকে ১০ বা তার বেশি উইকেট নেয়া ১৬তম বোলার জয়াবিক্রম।

অভিষেক ম্যাচে সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ডটা ভারতের সাবেক স্পিনার নরেন্দ্র হিরওয়ানির দখলে। ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চেন্নাই টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১৩৬ রানে ১৬ উইকেট নিয়েছিলেন তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com