শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৯:৩৯ পূর্বাহ্ন

অবশেষে আসছে উইন্ডোজ-১১

প্রায় সাত বছর পর মুক্তি পেতে যাচ্ছে মাইক্রোসফট উইন্ডজের নতুন সংস্করণ উইন্ডোজ-১১। এর আগে ২০১৫ সালের ২৯ জুলাই মুক্তি পেয়েছিলো উইন্ডোজ-১০। উইন্ডোজ-১০ এর ব্যপক জনপ্রিয়তার পরে গুঞ্জন শোনা যাচ্ছিলো যে আর কোন নতুন উইন্ডোজ মুক্তি দেবে না মাইক্রোসফট। শুধু মাত্র উইন্ডোজ-১০ এর আপডেট দিয়ে যাবে তারা। তবে সকল গুঞ্জন বাতাসে উড়িয়ে দিয়ে মাইক্রোসফট ঘোষণা দিলো আগামী ২৪ জুন বাজারে আসছে উইন্ডোজ-১১। চলুন এক নজরে দেখে নেয়া যাক কী থাকছে উইন্ডজের এই নতুন ভার্শনে।

মুক্তির ঘোষণার পর থেকেই উইন্ডোজের ব্যবহারকারীদের মাঝে বিরাজ করছে উত্তেজনা ও নানা রকম আশা। তবে সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে ১১ কি পারবে ব্যবহারকারীদের মন রক্ষা করতে? নাকি উইন্ডোজ ভিস্তার মতো তৈরি করবে এক মন ভাঙার গল্প। তবে উইন্ডোজ ভিস্তার পরে উইন্ডোজ-৮ এর নানা রকম সমস্যার কারণে মাইক্রোসফটকে পরতে হয়েছিলো তোপের মুখে ও ব্যপক সমালোচনার মধ্যে। পরবর্তি তে উইন্ডোজ-৮.১ এ সেই সমস্যাগুলোর অনেকটাই সমাধাবন করার পরেও তেমন সাড়া পায়নি মাইক্রোসফট।

এর অল্প কিছুদিনের মাঝেই মাইক্রোসফট মুক্তি দিলো উইন্ডোজ-১০ এবং সকল উইন্ডোজ-৮ ও ৮.১ ব্যবহারকারীদের দিলো বিনামূল্যে আপডেটের সুযোগ। এবং এর পরেই গুঞ্জন শোনা যাচ্ছিলো যে উইন্ডোজ-১০ ই হবে সর্বশেষ ভার্শন। কিন্তু উইন্ডোজ-১০ এও রয়েছে বেশ কিছু বাগ। তাই সে সকল বাগ দূর করে এবারে আসছে উইন্ডোজ-১১।

উইন্ডোজ-১১ এর মূল চমক হচ্ছে ‘মাইক্রোসফট স্টোর’। এর আগে উইন্ডোজ-৮ ও ১০ এ স্টোরের একটি প্রোটোটাইপ থাকলেও এইবার একে ডিজাইন করা হয়েছে সম্পূর্ণ নতুন ভাবে। ুইন্ডোজের সকল সফটওয়্যর পাওয়া যাবে মাইক্রোসফট স্টোরে এবং সেখান থেকেই করতে হবে ইন্সটল। তবে এই স্টোরের সবচেয়ে বড় সুযোগ পাবে ডেভেলপার রা। তারা চাইলেই যে কোনো এপ্লিকেশন সফটওয়্যার তৈরি করে আপলোড করতে পারবে স্টোরে। যেখান থেকে বাকিরা ফ্রিতে বা মূল্য দিয়ে ব্যবহার করতে পারবে সেই এপ্লিকেশন ঠিক যেমন হয় গুগল প্লে স্টোরে।

উইজার ইন্টারফেস এর বেলাতেও বেশ আকর্ষনীয় করে তোলা হয়েছে এইবারের এই ভার্শনকে। আইকন গুলো বর্গাকারের পরিবর্তে করা হয়েছে কিছুটা গোলাকার। ুইন্ডোজের নিরাপত্তার দিকেও এইবার আরো কঠোর ভাবে নজর দেয়া হয়েছে। তবে উইন্ডোজ-১০ থেকে উইন্ডোজ-১১ এ আপডেটের সুযোগ না থাকার সম্ভাবনাই বেশি। অর্থাৎ নতুন করে কিনতে হবে উইন্ডোজের এই নতুন ভার্শন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com