শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৬:২৪ অপরাহ্ন

শিরোনামঃ
করোনায় কাজ হারিয়েছেন ৬২ শতাংশ মানুষ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম সর্বোচ্চ নেতা আলী খামেনি ভোট দিয়েছেন শ্লোগান নয়, আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে হবে খালেদা জিয়াকে: গয়েশ্বর খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্ট্যান্টবাজিই বিএনপির বর্তমান উদ্দেশ্য: হানিফ শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্ব ফের গাজায় বিমান হামলা চালাল ইসরায়েল বেতন বাড়ছে ক্রিকেটারদের সখীপুরে উপবৃত্তিবঞ্চিত কয়েক হাজার শিক্ষার্থী

ব্রাজিল নিয়ে মন্তব্য করে ক্ষমা চাইলেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের একটি মন্তব্যে টুইটারে ঝড় উঠেছে। একই সঙ্গে আঞ্চলিক পর্যায়ে জাতিগত বিতর্ক তুঙ্গে উঠেছে। তিনি স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে সাক্ষাতে একটি ভুল মন্তব্য করে বসেন। বলেন, ব্রাজিলিয়ানরা এসেছেন জঙ্গল থেকে। এ নিয়ে উত্তেজনা দেখা দেয়ার এ পর্যায়ে ক্ষমা চেয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। এতে আরো বলা হয়, আর্জেন্টিনা সফরে রয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ। আর্জেন্টিনার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময় ইউরোপের সঙ্গে দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার সম্পর্ক নিয়ে কথা বলেন।

সেই সময় আর্জেন্টিনার প্রেসিডেন্ট ফার্নান্দেজ বলেন, মেক্সিকানরা এসেছেন ভারতীয়দের কাছ থেকে। ব্রাজিলিয়ানরা এসেছেন জঙ্গল থেকে। আর আমরা আর্জেন্টাইনরা এসেছি জাহাজ থেকে। ওই সময় ইউরোপ থেকে জাহাজে করে এসব মানুষ আর্জেন্টিনায় এসেছেন। এর মধ্য দিয়ে তিনি তার দেশে বহু অভিবাসী ইউরোপের এ কথা বোঝাতে চেয়েছেন। কিন্তু ব্রাজিল নিয়ে মন্তব্যের পর চারদিকে তোলপাড় হয়।

এমন অবস্থায় মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন প্রেসিডেন্ট ফার্নান্দেজ। তিনি বলেছেন, তার দেশে বহু বৈচিত্রের মানুষের বসবাস। এ জন্য তিনি গর্বিত।

উল্লেখ্য, মন্তব্য করার সময় আর্জেন্টিনার প্রেসিডেন্ট তার দেশের সঙ্গীতশিল্পী লিতো নেব্বিয়া’র একটি গানের একটি অংশ ব্যবহার করেছিলেন বলে মনে হয়। ওই শিল্পী তার খুব পছন্দের এ কথা একাধিকবার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ফার্নান্দেজ। কিন্তু তিনি ব্রাজিলিয়ানদের নিয়ে মন্তব্য করে পাড় পাননি। তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলা হয়েছে। জবাবে প্রেসিডেন্ট ফার্নান্দেজ টুইটারে লিখেছেন, আমি কাউকে আঘাত দিতে চাইনি। তবু কেউ যদি আঘাত পেয়ে থাকেন তাহলে আমাকে ক্ষমা করে দেবেন।

ওদিকে বুধবার তার ওই মন্তব্য প্রকাশ করে ব্রাজিলের মিডিয়া ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম। এতে ব্রাজিলের ডানপন্থি প্রেসিডেন্ট জায়ের বোলসোনারোর কড়া সমালোচনা করে কৌতুক করা হয়। বলা হয়, তিনি আর্জেন্টিনার বামপন্থি ওই নেতার সমর্থন পাচ্ছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com