শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৫:৪২ অপরাহ্ন

শিরোনামঃ
করোনায় কাজ হারিয়েছেন ৬২ শতাংশ মানুষ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সম্মেলনে কোভিড মোকাবেলায় গ্লোবাল কল টু এ্যাকশন গ্রহণে নেতৃত্ব দিল বাংলাদেশ ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম সর্বোচ্চ নেতা আলী খামেনি ভোট দিয়েছেন শ্লোগান নয়, আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে হবে খালেদা জিয়াকে: গয়েশ্বর খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্ট্যান্টবাজিই বিএনপির বর্তমান উদ্দেশ্য: হানিফ শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্ব ফের গাজায় বিমান হামলা চালাল ইসরায়েল বেতন বাড়ছে ক্রিকেটারদের সখীপুরে উপবৃত্তিবঞ্চিত কয়েক হাজার শিক্ষার্থী

জি৭ দেশগুলো বিশ্বের দরিদ্র দেশগুলোতে ১শ’ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে : যুক্তরাজ্য

জি৭ বৈঠকে নেতারা বিশ্বব্যাপী কোভিড ১৯ ভ্যাকসিন সরবরাহের জন্য অন্তত ১শ’ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনে অর্থ সহায়তা দেবে। আজ যুক্তরাজ্যে তিনদিনব্যাপী এই বৈঠক শুরু হতে যাচ্ছে। বৃটেন বৃহস্পতিবার এ কথা জানায়।
বিশ্বের ৯২টি দরিদ্র ও নি¤œমধ্যম আয়ের দেশে যুক্তরাষ্ট্রের ৫শ’ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দানের কথা জানানোর পরে এই ঘোষণার দেয়া হয়।
যুক্তরাজ্যের উদ্যোগে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডে অর্থনৈতিক শক্তিধর ৭টি দেশের নেতারা এই বৈঠকে মিলিত হচ্ছেন। এতে বলা হয় আগামী কয়েক সপ্তাহের মধ্যে ৫ মিলিয়ন ডোজ সরবরাহসহ আগামী বছরে অতিরিক্ত অন্তত ১শ’ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে।
স্বল্পোন্নত দেশগুলোর সঙ্গে কোভিড-১৯ ভ্যাকসিন ভাগ করে নেয়ার ধনী দেশগুলোর অঙ্গীকার অনুযায়ী প্রচেষ্টা জোরদারে দাতব্য সংস্থাগুলোর ‘ভ্যাকসিন বৈষম্য’ দূর করার ক্রমবর্ধমান আহবানের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো।
দরিদ্র দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহে ব্যর্থতার অভিযোগের মুখে বৃটেন ৪শ’ মিলিয়ন ডোজের বেশী ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিয়েছে।
দুই বছরের বেশী সময় ব্যবধানে অনুষ্ঠিত ৭টি ধনীদেশের এই সম্মেলনের প্রাক্কালে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই অঙ্গীকার ঘোষণা করেছেন যে শিগগিরই এই পরিস্থিতি বদলাবে।
তিনি বলেন,‘ইউকে ভ্যাকসিন প্রোগ্রাম বর্তমানে যে অবস্থার রয়েছে তাতে উদ্বৃত্ত ভ্যাকসিন সরবরাহ সম্ভব হবে। যে সব দেশের প্রয়োজন হবে সেখানে আমরা ভ্যাকসিন সরবরাহ করবো।’ ‘
আমি আশা করবো জি৭ অন্য নেতারাও একই ঘোষণা দেবে।’
বৃটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিট এক বিবৃতিতে জানায়, ‘সম্মেলনের বিশ্ব নেতারা এই ঘোষণায় সম্মত হয়েছেন যে, তারা অন্তত ১শ’ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ ও উৎপাদনে অর্থসহায়তা দেবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com