বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:১৩ পূর্বাহ্ন

ভারতে ট্যুরিস্ট ভিসার আবেদন শুরু

করোনার কারণে দেড় বছর বন্ধ থাকার পর বিদেশি পর্যটকদের জন্য ভিসা সেবা চালু করছে ভারত। মঙ্গলবার (১২ অক্টোবর) থেকে ভারতীয় হাইকমিশন বাংলাদেশে পর্যটক ভিসা পরিষেবা শুরু করছে।

ভারতীয় হাইকমিশন টুইট করে জানিয়েছে, কারও কাছে আগে নেওয়া পর্যটক ভিসা থাকলে তা কার্যকর হবে না, নতুন করে ভিসা নিতে হবে সবাইকে। আগামী ১৫ নভেম্বরের পর পর্যটক ভিসায় নির্ধারিত এয়ার বাবল ফ্লাইটে বাংলাদেশ থেকে ভারতে যাওয়া যাবে। চার্টার্ড ফ্লাইট নিয়ে কেউ পর্যটন ভিসায় ভারতে যেতে চাইলে ১৫ অক্টোবরের পরই সে সুযোগ মিলবে। আপাতত পর্যটক ভিসায় কেবল আকাশ বা নৌপথে বাংলাদেশ থেকে ভারতে যাওয়া যাবে।

দেড় বছর ধরে বন্ধ থাকা ট্যুরিস্ট ভিসা চালুর বিষয়ে দেশটির কল্যাণবিষয়ক মন্ত্রণালয় বলেছে, ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের মতো অংশীদারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে প্রথম পাঁচ লাখ ট্যুরিস্ট ভিসা একদম বিনামূল্যে দেওয়া হবে।

এদিকে, গতকাল সোমবার (১১ অক্টোবর) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এক বার্তায় জানিয়েছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইটের সংখ্যা বাড়ানো হয়েছে। আগামী ১৫ অক্টোবর থেকে সপ্তাহে ২১টি ফ্লাইট চলাচল করবে উভয় দেশের মধ্যে ।

ভারত এবং বাংলাদেশ যৌথভাবে এয়ার বাবল ব্যবস্থার অধীনে ফ্লাইটের সংখ্যা প্রতি সপ্তাহে উভয় দেশেই সাতটি থেকে ২১টিতে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত ১৫ অক্টোবর থেকে থেকে কার্যকর হবে। এর ফলে চিকিৎসা ও ব্যবসায়িক উদ্দেশে ভ্রমণকারীরা উপকৃত হবেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com