মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০১:৪২ পূর্বাহ্ন

আত্মসমর্পণ করে জামিন পেলেন ড. ইউনূস

শ্রমিকদের স্থায়ীকরণ না করে এবং তাদের প্রাপ্য লভ্যাংশ না দিয়ে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগের মামলায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজন আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন।

মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে ঢাকার তৃতীয় শ্রম আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন আসামিরা। পরে শুনানি শেষে ১০ হাজার টাকা মুচলেকায় চার আসামির জামিন আবেদন মঞ্জুর করেন আদালত।

এ মামলার বাকি তিন আসামি হলেন, গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, বোর্ড ডিরেক্টর নুর জাহান বেগম ও মো. শাহজাহান।

এরআগে গত ৯ সেপ্টেম্বর ঢাকার শ্রম আদালতে বাদী হয়ে মামলাটি দায়ের করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক এস এম আরিফুজ্জামান। মামলাটি ফৌজদারি আইনের ৩০৩ (ঙ) ও ৩০৭ ধারায় করা হয়েছে। এরপর বিচারক তা গ্রহণ তরে আসামিদের ১২ অক্টোবরের (আজ) মধ্যে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেন।

মামলার অভিযোগে বলা হয়, ড. ইউনূসের গ্রামীণ টেলিকমের ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর গ্রামীণ টেলিকম পরিদর্শনে গেলে সেখানে শ্রম আইনের কিছু লঙ্ঘন হয়েছে বলে তাদের নজরে আসে। এছাড়া শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা থাকলেও তা তাদের দেওয়া হয়নি। এসব অভিযোগের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠানটির চেয়্যারম্যান ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে ফৌজদারি আইনে বাদী হয়ে মামলাটি দায়ের করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com