বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২:০৭ অপরাহ্ন

বেরোবি’র ৭ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায়

বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১-এ স্থান পেয়েছেন বেগম রোকেয়া  বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ৭ গবেষক। র‍্যাঙ্কিয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে ৭ লাখ ৮ হাজার ৬৭৫ জন গবেষক স্থান পেয়েছেন। এতে বাংলাদেশের ১৭৮৮ জন গবেষকের মধ্যে স্থান পেয়েছেন। গত রবিবার (৯ অক্টোবর) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা যায়।

তালিকায় বেরোবি’র গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ তৌফিকল ইসলাম রিপন। বাংলাদেশে তাঁর অবস্থান ১৩৫তম, এশিয়ায় ৩৪৯৮৬তম এবং বিশ্বে ২১০৫৬০তম। ২য় স্থানে রয়েছেন পদার্থ বিজ্ঞান  বিভাগের সহযোগী অধ্যাপক ড.  কামরুজ্জামান। বাংলাদেশে তাঁর অবস্থান ৭৩২তম, এশিয়ায় ৮৮৫৫৩তম এবং বিশ্বে ৪৩০৯৭৫তম। ৩য় স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহজামান। বাংলাদেশে তাঁর অবস্থান ১৩৬৪তম, এশিয়ায় ১১৬০১০তম এবং বিশ্বে ৫০০৪৩৬তম। ৪র্থ স্থানে রয়েছেন ইইই বিভাগের বিভাগীয় প্রধান ফেরদৌস রহমান। বাংলাদেশে তাঁর অবস্থান ১৩৭২তম, এশিয়ায় ১১৬১৬৯তম এবং বিশ্বে ৫০০৬৭৮তম। ৫ম স্থানে রয়েছেন ফিন্যান্স এন্ড ব্যাঙ্কিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুর আলম সিদ্দিক। বাংলাদেশে তাঁর অবস্থান ১৪৩০তম, এশিয়ায় ১১৮৪৪৬তম এবং বিশ্বে ৫০৬৯৮৮তম। ৬ষ্ঠ স্থানে রয়েছেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক আপেল মাহমুদ। বাংলাদেশে তাঁর অবস্থান ১৬০৩ তম, এশিয়ায় ১২৪০৫৬তম এবং বিশ্বে ৫২১২৬৪তম। ৭ম স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান। বাংলাদেশে তাঁর অবস্থান ১৬৫৬তম, এশিয়ায় ১২৫৫৫২তম এবং বিশ্বে ৫২৪৩৮০তম।

উল্লেখ্য, এই তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই ১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন এডি ইনডেক্স। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com