বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৭:৫০ পূর্বাহ্ন

শিরোনামঃ
জুনে এসএসসি, আগস্টে এইচএসসি নিতে চায় বোর্ড দেশে বুস্টার ডোজ পেয়েছেন প্রায় সাড়ে সাত লাখ অনশন ও আন্দোলন ভিন্ন ব্যাপার: জাফর ইকবাল বাংলাদেশ যখন উন্নত দেশ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই আবার ষড়যন্ত্র শুরু হয়েছে : সরকারি দল বুয়েট ছাত্র আবরার হত্যা মামলা : মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত ১৭ আসামির জেল আপিল শুনানির জন্য গ্রহণ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পেরেরা ফ্রান্সে করোনা ভাইরাসে আক্রান্তের নতুন রেকর্ড নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করলো আফগানিস্তান টিকা আবিষ্কার ও ব্যবহারের অনুমতির আগেই সরকার টিকা সংগ্রহের উদ্যোগ নেয় : প্রধানমন্ত্রী রাজনীতি ও নির্বাচন নিয়ে বিএনপির সুনির্দিষ্ট কোনো রূপরেখা নেই : ওবায়দুল কাদের

৫ নভেম্বরের মধ্যে পূজার বাকি ইলিশ যাচ্ছে ভারতে

ঢাকা থেকে আবারও ভারতে ইলিশ যাচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের এক নির্দেশনায় এ আশ্বাস পেয়েছে প্রতিবেশী দেশটি। সে হিসেবে ৫ নভেম্বর পর্যন্ত ইলিশ রপ্তানির সময়সীমা বাড়ানো হলো।

এর আগে গত মাসে দুর্গাপূজা উপলক্ষে ১১৫ জন ইলিশ রপ্তানিকারককে ৪০ মেট্রিক টন করে ইলিশ ভারতে পাঠানোর ছাড়পত্র দেওয়া হয়। কিন্তু সেই ৪৬০০ মেট্রিক টন ইলিশের ১০৮০ মেট্রিক টন গত ৪ অক্টোবরের মধ্যে পশ্চিমবঙ্গে পৌঁছে।

এরপর প্রজননের মৌসুম শুরু হয় দেশে ইলিশ ধরা বন্ধ হয়ে যায়, যা বলবৎ ছিল ২৫ অক্টোবর পর্যন্ত। সেই বিধি-নিষেধ কাটতেই ভারতে বাকি ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব পর্যায়ের কর্মকর্তা তানিয়া ইসলামের স্বাক্ষরিত মঙ্গলবারের এক নির্দেশে বিষয়টি জানা যায়।

সেখানে বলা হয়, ‘… এ বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৪ হতে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকায় নির্ধারিত সময়ের মধ্যে উক্ত প্রতিষ্ঠানগুলি অনুমোদনকৃত ইলিশ মাছ রপ্তানি কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। এ বিবেচনায় অনুমোদনকৃত অবশিষ্ট পরিমাণ ইলিশ রপ্তানি আগামী ০৫ নভেম্বর ২০২১ পর্যন্ত নির্দেশক্রমে বৃদ্ধি করা হলো। উল্লেখ্য, অন্যান্য শর্তাবলি অপরিবর্তিত থাকবে।’

এ দিকে কলকাতার আনন্দবাজার পত্রিকা বলছে, ইলিশ আমদানি নিয়ে পশ্চিমবঙ্গের ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সচিব সৈয়দ আনোয়ার মাকসুদের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী মুনশী টিপুর যোগাযোগ ছিল। মন্ত্রীকে আরও ইলিশ পাঠাতে অনুরোধ করেন আনোয়ার।

তবে আনোয়ার মাকসুদের ধারণা, ৫ নভেম্বরের মধ্যে ঢাকার পক্ষে আগের আশ্বাসমাফিক সব ইলিশ পাঠানো অসম্ভব। বড়জোর আরও ১০০০ টন মতো ইলিশ ঢুকবে পশ্চিমবঙ্গে।

সংবাদমাধ্যমটি আরও জানায়, বুধবার পেট্রাপোল সীমান্ত দিয়ে ইলিশ ঢোকার কথা পশ্চিমবঙ্গে। বৃহস্পতিবার কলকাতা ও শিলিগুড়ির বাজারে সে মাছ ক্রেতার সামনে হাজির করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com