মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন

অর্ধেক ভাড়ার দাবিতে আজো রাস্তায় শিক্ষার্থীরা

গণপরিবহনে অর্ধেক ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর বিভিন্ন সড়কে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনের ৯ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

নটরডেম কলেজের ছাত্র নাঈম হাসানসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারের ক্ষতিপূরণ, সারাদেশের সব সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি, পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণের দাবি শিক্ষার্থীদের

আগের ঘোষণা অনুযায়ী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা বেলা সাড়ে ১২টার দিকে ধানমণ্ডি ২৭ নম্বর মোড়ে অবস্থান নিলে মিরপুর সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

বীর শ্রেষ্ঠ আব্দুর রউফ পাবলিক কলেজ, বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, আইডিয়াল কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, লালমাটিয়া গার্লস কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভে অংশ নেন সেখানে।

শিক্ষার্থীরা সেখানে ৯ দফা দাবিতে স্লোগান দেন। রাস্তায় বিভিন্ন গাড়ির চালকদের লাইসেন্সও পরীক্ষা করতে দেখা যায় তাদের।

বেলা পৌনে ৩টার দিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালানোর ঘোষণা দিয়ে দিনের কর্মসূচি শেষ করেন শিক্ষার্থীরা।

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজ এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরাও বেলা ১টার পর শান্তিনগর মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

নয় দফা দাবিতে সোয়া ১টার দিকে তারা শান্তিনগর থেকে কাকরাইল পর্যন্ত সড়কে মিছিল করেন তারা। এ সময় সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে তারা কাকরাইল মোড়ে অবস্থান নেন।

দুপুরে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের কাকরাইল এলাকার বিক্ষোভ-অবরোধের কারণে আশপাশের এলাকায় তীব্র যানজট দেখা দেয়।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা।

বুধবার সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর সেই আন্দোলন আরো গতি পায়। বৃহস্পতিবার পথে পথে তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে।

শুক্রবার বিরতি দিয়ে শনিবার দুপুরে ধানমণ্ডি ২৭ নম্বর এলাকায় সড়ক অবরোধ করে তিন ঘণ্টা বিক্ষোভ দেখায় আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল। সেখানে নয় দফা দাবি পূরণে মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে তারা রাস্তা ছাড়ে।

আন্দোলনকারীদের একজন প্রতিনিধি হ্যান্ড মাইকে ঘোষণা দেন, এই সময়ের মধ্যে তাদের দাবি পূরণ করে প্রজ্ঞাপন জারি না হলে ওই দিন দুপুরে রাজধানীর সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে তারা বিআরটিএ কার্যালয় ঘেরাও করবে।

তার আগে রবি ও সোমবার বিক্ষোভ চলবে এবং সড়কে গাড়ির ফিটনেস ও লাইসেন্স পরীক্ষা চলবে বলে ঘোষণা দেয়া হয় আন্দোলনকারীদের পক্ষ থেকে।

২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনে যে নয় দফা দাবি ছিল, সরকার প্রতিশ্রুতি দিয়েও তা বাস্তবায়ন করেনি জানিয়ে শিক্ষার্থীদের ওই প্রতিনিধি বলেন, এবার দাবি আদায় না হলে মঙ্গলবার তারা নতুন কর্মসূচি দেবেন।

এদিকে, শনিবার বাস মালিক-শ্রমিকদের সঙ্গে বিআরটিএর বৈঠকে শিক্ষার্থীদের দাবি যাচাইয়ে টাস্কফোর্স গঠনের প্রস্তাব দিয়েছে পরিবহন মালিক সমিতি।

তবে শিগগিরই সিদ্ধান্তের আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের সড়ক ছেড়ে ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছেন বিআরটিএ চেয়ারম্যান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com