বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৭:৪৩ পূর্বাহ্ন

শিরোনামঃ
জুনে এসএসসি, আগস্টে এইচএসসি নিতে চায় বোর্ড দেশে বুস্টার ডোজ পেয়েছেন প্রায় সাড়ে সাত লাখ অনশন ও আন্দোলন ভিন্ন ব্যাপার: জাফর ইকবাল বাংলাদেশ যখন উন্নত দেশ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই আবার ষড়যন্ত্র শুরু হয়েছে : সরকারি দল বুয়েট ছাত্র আবরার হত্যা মামলা : মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত ১৭ আসামির জেল আপিল শুনানির জন্য গ্রহণ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পেরেরা ফ্রান্সে করোনা ভাইরাসে আক্রান্তের নতুন রেকর্ড নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করলো আফগানিস্তান টিকা আবিষ্কার ও ব্যবহারের অনুমতির আগেই সরকার টিকা সংগ্রহের উদ্যোগ নেয় : প্রধানমন্ত্রী রাজনীতি ও নির্বাচন নিয়ে বিএনপির সুনির্দিষ্ট কোনো রূপরেখা নেই : ওবায়দুল কাদের

শক্তিশালী পাসপোর্ট সূচকে এগিয়েছে বাংলাদেশ

যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সম্প্রতি প্রকাশিত শক্তিশালী পাসপোর্ট সূচকে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

তালিকায় দেখা যাচ্ছে, শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ১০৩। যৌথভাবে সঙ্গে রয়েছে দুই দেশ লিবিয়া ও কসোভো। এ সব দেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন।

গত বছরের অক্টোবরে এ সূচকে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ছিল ১০৮তম। এর আগে গত বছরের জুলাইয়ে ১০৬ ও এপ্রিলে অবস্থান ছিল ১০০তম। এপ্রিলে ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করা যেতো।

কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই কতটি দেশে যাওয়া যায়, মূলত তার ওপর ভিত্তি করে এ সূচক তৈরি করা হয়। তিন মাস অন্তর প্রকাশিত এ সূচক অনুসারে বর্তমানে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপান ও সিঙ্গাপুরের। দেশ দুটির নাগরিকেরা আগাম ভিসা ছাড়াই ১৯২টি দেশে ভ্রমণ করতে পারবেন।

শীর্ষ দশ অবস্থানে থাকা বাকি দেশগুলো হলো— জার্মানি ও দক্ষিণ কোরিয়া (১৯০ দেশ), ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ ও স্পেন (১৮৯), অস্ট্রিয়া, ডেনমার্ক, ফ্রান্স, নেদারল্যান্ডস ও সুইডেন (১৮৮) ও আয়ারল্যান্ড ও পর্তুগাল (১৮৭), বেলজিয়াম, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র (১৮৬), অস্ট্রেলিয়া, কানাডা, চেক রিপাবলিক, গ্রিস ও মাল্টা (১৮৫), পোল্যান্ড ও হাঙ্গেরি (১৮৩), লিথুনিয়া ও স্লোভাকিয়া (১৮২) এবং এস্টোনিয়া, লাটভিয়া ও স্লোভেনিয়া (১৮১)।

এ দিকে পাসপোর্ট সূচকে দক্ষিণ এশিয়ার দুটি দেশ বাংলাদেশের পেছনে অবস্থান করছে— পাকিস্তান ১০৮তম ও নেপাল ১০৫তম। আর এই অঞ্চলে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের, ৫৮তম। দেশটির পাসপোর্টধারীরা আগামী ভিসা ছাড়া ৮৮টি দেশে ভ্রমণ করতে পারেন। এ ছাড়া সাত ধাপ এগিয়ে ৮৩তম অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটির পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ৬০টি দেশে যাওয়া যায়।

তালিকার একদম শেষে ১১১তম অবস্থানে রয়েছে আফগানিস্তান, আগাম ভিসা ছাড়া এ দেশের পাসপোর্ট নিয়ে ২৬টি দেশে পাওয়া যায়। এর ওপর থেকে নয়টি অবস্থান হলো— ইরাক (২৮), সিরিয়া (২৯), পাকিস্তান (৩১), ইয়েমেন (৩৩), সোমালিয়া (৩৪), নেপাল ও ফিলিস্তিন (৩৭) এবং দক্ষিণ কোরিয়া (৩৯)।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com